৮ সপ্তাহের জন্য অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার দূতাবাস ফি মওকুফ

ফাইল ছবি

৮ সপ্তাহের জন্য অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার দূতাবাস ফি মওকুফ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়া উচ্চশিক্ষার জন্য একটি জনপ্রিয় দেশ। পুরো বিশ্ব থেকে প্রায় প্রতি বছর সাত লক্ষাধিক শিক্ষার্থী পাড়ি জমান অস্ট্রেলিয়াতে। সারা বিশ্বের মত বাংলাদেশেও অস্ট্রেলিয়াকে উচ্চ শিক্ষার জন্য একটি জনপ্রিয় লক্ষ্য হিসাবে বিবেচনা করা হয়। প্রতি বছর বাংলাদেশ থেকেও প্রায় সহস্রাধিক শিক্ষার্থী পাড়ি জমান অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষার উদ্দশ্যে।

চলতি বছরে অস্ট্রেলিয়াতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উঠিয়ে নেয়া হয়েছে চাকরির সময়ের সীমাবদ্ধতা। মওকুফ করে দেওয়া হয়েছে দূতাবাস ফি। এর ফলে, আন্তর্জাতিক শিক্ষার্থীরা কি ধরনের সুবিধা পাবে এই নিয়ে কথা বলেছেন, পি এফ ই সি গ্লোবালের বাংলাদেশ পরিচালক মিসেস ফারিহা বেগম এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম।

শুরুতেই তারা বলেন, অস্ট্রেলিয়া উচ্চশিক্ষার জন্য প্রসিদ্ধ তার একটি বড় কারণ হল, অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষার কারিকুলাম সারা বিশ্বের সেরা কারিকুলামের মধ্যে একটি।

শীর্ষস্থানীয় অনেক শিক্ষা প্রতিষ্ঠান এই দেশে রয়েছে। শুধু তাই নয়, অস্ট্রেলিয়া উচ্চশিক্ষার যেমন উন্নত তেমনি এখনের আধুনিক জীবন-যাপন শিক্ষার্থীদের আকর্ষিত করে অনেক।

তাছাড়াও অস্ট্রেলিয়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ-সুবিধা প্রদান করছে। যেমন এখানে শিক্ষার্থীদের সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত স্কলারশীপ প্রদান করা হয়। অস্ট্রেলিয়াকে উচ্চশিক্ষার লক্ষ্য হিসাবে আকর্ষিত করার জন্য অস্ট্রেলিয়া সরকারের পৃষ্ঠপোষকতা রয়েছে।

উদাহরণস্বরূপ, এই ২০২২ থেকে অস্ট্রেলিয়া সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য লেখাপড়া চলাকালীন চাকরির সময়ের সীমাবদ্ধতা উঠিয়ে নিয়েছে। এখন যেকোন আন্তর্জাতিক শিক্ষার্থী লেখাপড়ার পাশাপাশি সম্পূর্ণরুপে চাকরি করতে পারবে। এই ধরনের সুবিধা পৃথিবীর অন্যকোন দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য দেওয়া হয় না। সাথে, পড়াশোনা শেষে সর্বোচ্চ ৪ বছরের চাকরির সুবিধাও দেওয়া হচ্ছে এই দেশে।

এছাড়াও, অস্ট্রেলিয়া সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদনের সুবিধার্থে তাদের দূতাবাস ফি গত ২০ জানুয়ারি থেকে আগামী ৮ সপ্তাহের জন্য মওকুফ করার ঘোষণা দিয়েছে। তারা বলেন, এত সুযোগ-সুবিধার জন্যই আন্তর্জাতিক শিক্ষার্থীরা অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষার জন্য আগ্রহী হয়। আর অস্ট্রেলিয়াকে বিবেচনা করা হয় উচ্চশিক্ষার ভূস্বর্গ হিসাবে।

ফারিহা বেগম এবং মোঃ শহিদুল ইসলাম আরও বলেন, পি এফ ই সি গ্লোবাল সবসময় বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের সাহায্যে সবসময় অগ্রগামী। আগ্রহী শিক্ষার্থীরা যারা অস্ট্রেলিয়াতে এই সুবর্ণ সুযোগ লুফে নিতে চায় তারা আগামি জুলাই এবং নভেম্বরে ইনটেকের জন্য আবেদন করতে পারবে।

তারা বলেন, আগামি ১০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পি এফ ই সি গ্লোবাল তাদের ঢাকা অফিসে আয়োজন করতে যাচ্ছে অস্ট্রেলিয়ান এডুকেশন এক্সপো ২০২২। এই ২০২২ সালে জুলাই এবং নভেম্বরে ইনটেক আবেদনে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য এই আয়োজন।

আয়োজকেরা জানান,  শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ান এডুকেশন এক্সপো ২০২২ এ এসে সরাসরি ৩০ এর অধিক ইউনিভার্সিটির প্রতিনিধিদের সাথে কথা বলতে পারবে এবং জানতে পারবে স্কলারশিপ সম্বন্ধে।  এখানে থাকবে স্পট এডমিশনের সুযোগ। আগ্রহী শিক্ষার্থীদের জন্য আরও থাকছে ট্যাব জিতে নেওয়ার সুযোগ।

সর্বশেষে মিসেস ফারিহা বেগম বলেন, পি এফ ই সি গ্লোবাল শুধু অস্ট্রেলিয়া নয় কানাডা, আমেরিকা, ইউকে, মালোয়শিয়াতে উচ্চশিক্ষা নিয়ে কাজ করে থাকে। সম্পূর্ণ বিনামূল্যে কাজ করেন প্রতিষ্ঠানটি। ১৫ বছরের বেশি অভিজ্ঞতা নিয়ে পি এফ ই সি গ্লোবাল এর একমাত্র লক্ষ্য শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষায় সাহায্য করা। তারা সকল শিক্ষার্থীদের, পি এফ ই সি গ্লোবালের ঢাকা অফিস এবং চট্টগ্রাম অফিসে আমন্ত্রণ জানান এবং যোগাযোগের জন্য শিক্ষার্থীরা সরাসরি তার সাথে যোগাযোগ করতে পারবেন। অথবা ঢাকা এবং চট্টগ্রাম অফিসে সরাসরি আসতে পারবে।

শিক্ষার্থীদের সুবিধার্থে তাদের ঠিকানা- ঢাকা অফিস (সিমা ব্লসম টাওয়ার, প্লট ০৩ নিউ, রোড ২৭, রাপা প্লাজার সংলগ্ন, ধান্মন্ডি, ঢাকা) এবং চট্টগ্রাম অফিসের (এম এম টাওয়ার (৮ম ফ্লোর), ১১০৫ সি ডি এ এভিনিউ, এশিয়ান হাইওয়ে সানমার ওশেন সিটি সংলগ্ন , চট্টগ্রাম ৪০০০)।

আরও পড়ুন


আজ দ্বিতীয় বৈঠকে বসবে সার্চ কমিটি

news24bd.tv এসএম