‘গার্ড অব অনার’ ছাড়া মুক্তিযোদ্ধাকে দাফন অপমান : হাইকোর্ট
‘গার্ড অব অনার’ ছাড়া মুক্তিযোদ্ধাকে দাফন অপমান : হাইকোর্ট

ফাইল ছবি

‘গার্ড অব অনার’ ছাড়া মুক্তিযোদ্ধাকে দাফন অপমান : হাইকোর্ট

অনলাইন ডেস্ক

কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব শিকদারকে রাষ্ট্রীয় মর্যাদা (গার্ড অব অনার) ছাড়া দাফনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন হাইকোর্ট।

রাষ্ট্রীয় মর্যাদা ছাড়া দাফনের ঘটনা তদন্তে ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েও রুল জারি করেছেন হাইকোর্ট। সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

এসময় হাইকোর্ট বলেন, গার্ড অব অনার ছাড়া দাফন করে বীর মুক্তিযোদ্ধাকে অপমান করা হয়েছে। এটা সহ্য করা যায় না।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ব্যারিস্টার কাজী মাইনুল হাসান ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

এর আগে গত ৩১ জানুয়ারি কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব শিকদারকে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়া দাফন করার ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। একই সঙ্গে দ্রুত সময়ের মধ্যে আবদুল মোতালেব শিকদারের কবরস্থানে ‘গার্ড অব অনার’ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

এছাড়াও বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব শিকদারের জানাজায় গার্ড অব অনার না দেওয়ার ঘটনায় সংশ্লিষ্টের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না মর্মে রুল জারির আর্জি জানানো হয়।

৩১ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মরহুমের ছেলে রানা শিকদারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এ রিট দায়ের করেন। রিটে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব, কিশোরগঞ্জের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

আরও পড়ুন


রাজধানীতে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল যুবকের

news24bd.tv এসএম