শরীরে ভিটামিন ডি'র ঘাটতি, জেনে নিন লক্ষণ
শরীরে ভিটামিন ডি'র ঘাটতি, জেনে নিন লক্ষণ

ছবি : আনন্দবাজার

শরীরে ভিটামিন ডি'র ঘাটতি, জেনে নিন লক্ষণ

অনলাইন ডেস্ক

ভিটামিন ডি শরীরের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। তবে খাবার-দাবার থেকে সচরাচর এই উপাদান সহজে পাওয়া যায় না। তাই অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি-র ঘাটতি দেখা যায় শরীরে।

ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণ করতে শরীরকে সাহায্য করে।

পাশাপাশি বজায় রাখে হাড় ও পেশীর স্বাস্থ্য।

সাধারণত মানুষের ত্বক সূর্যালোকের সংস্পর্শে এলে দেহ থেকেই এই ভিটামিন উৎপন্ন হয়। এই ভিটামিন কম থাকলে নানা ধরনের সমস্যা দেখা যেতে পারে। আর তেমনই একটি উপসর্গ হল স্বাদ ও গন্ধের অনুভূতি হ্রাস পাওয়া।

একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্র বলছে, বয়সের সঙ্গে সঙ্গে স্বাদ ও গন্ধের অনুভূতি হারিয়ে ফেলার যোগসুত্র রয়েছে শরীরে এই ভিটামিনের অভাবের সঙ্গে।

বিশেষজ্ঞদের মতে, মানুষ মোট আটটি গন্ধ পায়। তার মধ্যে ছয়টির বেশি গন্ধ চিহ্নিত করতে না পারলে তাকে গন্ধের অনুভূতির হ্রাস পাওয়ার লক্ষণ এবং খাদ্য লবণের স্বাদ অনুভব না করতে পারলে তাকে স্বাদের অনুভূতি হ্রাস পাওয়ার লক্ষণ হিসেবে চিহ্নিত করা যায়।

গবেষণা বলছে, যাদের শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি উৎপন্ন হয় না বা যাদের ভিটামিনের ঘাটতি রয়েছে, বেশি বয়সে তাদের এই রকম স্বাদ ও গন্ধ হারিয়ে ফেলার আশঙ্কা একজন সুস্থ ব্যক্তির তুলনায় ৩৯ শতাংশ বেশি। কাজেই বিজ্ঞানীরা  নিশ্চিত যে, ভিটামিন ডি-র সঙ্গে স্বাদ ও গন্ধ লোপ পাওয়ার কোনও না কোনও যোগাযোগ রয়েছে। ফলে এ বিষয়ে সচেতন থাকুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র :   আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত