ত্বকের যত্নে স্ক্রাবিং

সংগৃহীত ছবি

ত্বকের যত্নে স্ক্রাবিং

অনলাইন ডেস্ক

শীতের সময় ত্বকের শুষ্কতা ও মরা কোষ দূর করতে নিয়মিত ত্বক পরিষ্কারের পাশাপাশি স্ক্রাবিং করা জরুরী। নিয়মিত স্ক্রাবিং এর ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় এবং ত্বককে উজ্জ্বল করে তোলে। এর জন্য কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।  

রুপ বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের ধরণ অনুযায়ী যত্নও নিতে হয় আলাদাভাবে।

তাই প্রতিটি ত্বকের জন্য চাই আলাদা টিপস। সেক্ষেত্রে ত্বকের যত্নে ঘরোয়া পদ্ধতি সবচেয়ে ভালো। ত্বকের ধরণ বুঝে তার উপযোগী উপকরণগুলো ব্যবহার করা যায়। চলুন জেনে নেই ত্বকের ধরণ বুঝে স্ক্রাবিং--

শুষ্ক ত্বকঃ

যাদের ত্বক শুষ্ক তারা জবের গুড়া বা ওটমিল হালকা গরম দুধে ভিজিয়ে রাখবেন কিছুক্ষণ।

তারপর এটা দিয়ে পুরো মুখে দুই থেকে তিন মিনিট স্ক্রাবিং করলে মরা কোষ উঠে যাবে। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

তৈলাক্ত ত্বকঃ

তৈলাক্ত ত্বকে ধুলাবালি লেগে ময়লা বেশি জমে এবং  তা থেকে ব্রণ, এলার্জিসহ নানা সমস্যা দেখা দিতে পারে। তাই তাদের ত্বকের মটরের ডালের গুড়ার সাথে মুলতানি এবং নিমপাতার রস মাটি মিশিয়ে মুখে লাগিয়ে আলতো করে মাসাজ করে ধুয়ে ফেলতে পারেন। মনে রাখতে হবে তৈলাক্ত ত্বকে বেশি স্ক্রাবিং করলে অয়েল গ্র‍্যান্ড আরও বেশি সচল হয়ে যায় ফলে তেল নিঃসরণ বেশি হয়। তাই এই ধরণের ত্বকে হালকা করে স্ক্রাবিং করতে হয়।

মিশ্র ত্বকঃ

মিশ্র ত্বকের জন্য পুদিনাপাতা ও তুলসীপাতার রসে গমের গুড়া ভিজিয়ে রাখতে হবে। সেটা মুখে কিছুক্ষণ লাগিয়ে রেখে স্ক্রাবিং করতে হবে। তারপর ধুয়ে ফেললে মুখের ডেড সেল চলে যাবে।  

শুধু মুখের ত্বকে নয়। নিয়মিত যত্ন নিতে হয় হাত-পা থেকে শুরু করে পুরো শরীরের। হাত পা ও পুরো শরীরে কিভাবে করবেন স্ক্রাবিং করবেন সেই পদ্ধতি জেনে নেই--

সপ্তাহে এক দিন এক কাপ ব্রাউন সুগার, দুই টেবিল চামচ কফির গুড়া, দুই টেবিল চামচ মধু ও চার টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে ভালোভাবে স্ক্রাবিং করতে হবে। এতে মরা কোষ দূর হয়ে যাবে।

আরও পড়ুন:

জানা গেল এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের তারিখ

ত্বকের ধরণ যেমনই হোক না কেন স্বাস্থ্যউজ্জ্বল ত্বক পেতে নিতে হবে নিয়মিত সঠিক যত্ন। আর মরা কোষ সব ধরণের ত্বকেরই একটি সাধারণ সমস্যা। তাই ত্বক ভালো রাখতে যত্নের পাশাপাশি সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন যেন ত্বক ভিতর থেকে পুষ্টি পায়। আর এরকম টিপস পেতে রানারের সাথেই থাকুন।

news24bd.tv/এমি-জান্নাত    

এই রকম আরও টপিক