হিজাব ইস্যুতে ভারতের সুপ্রিম কোর্টের বক্তব্য

হিজাব ইস্যুতে ভারতের সুপ্রিম কোর্টের বক্তব্য

অনলাইন ডেস্ক

হিজাব ইস্যুতে উত্তাল ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটক। ইতোমধ্যে হিজাব বিতর্কের জেরে সহিংসতা এড়াতে রাজ্যের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) আদালতে শুনানি শুরুর আগে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই এ নির্দেশ দেন।

সম্প্রতি হিজাব পরার কারণে উদুপির গভর্নমেন্ট গার্লস পিইউ কলেজের ছয় ছাত্রীকে ক্লাসে ঢুকতে দেয়নি কলেজ কর্তৃপক্ষ।

 

এমন সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন শুরু হয়, ক্রমে তা রাজ্যের অন্য স্কুল-কলেজগুলোতে ছড়িয়ে পড়ে।

ভারতের সর্বোচ্চ আদালতে এই বিষয়টি উত্থাপন করা হয়। কর্ণাটকের উডুপি জেলার কুন্দাপুরার সরকারি পিইউ কলেজের ছাত্রী ফতিমা বুশরা সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করে জানান, হিজাবে নিষেধাজ্ঞার কারণে তার মৌলিক অধিকার খর্ব হচ্ছে।

ওই পিটিশিনের দ্রুত শুনানির আর্জি করেন প্রবীণ আইনজীবী ও  কংগ্রেসে নেতা কপিল সিব্বল।

তবে সুপ্রিম কোর্টও ওই আবেদন খারিজ করে দিয়েছে। আদালত বলেছেন, হিজাব বিতর্ক দেশজুড়ে ছড়িয়ে দেবেন না। সময় এলে এর শুনানি হবে।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টে মামলাকারীর আইনজীবী ওই মামলার জরুরি ভিত্তিতে শুনানি দরকার বলে আবেদন করেন।  

প্রধান বিচারপতি এনভি রমানার বেঞ্চ তা খারিজ করে দিয়ে বলেন, আমরা জানি কী ঘটছে, কিন্তু এই ঘটনাকে দিল্লি টেনে আনার দরকার ছিল কি? চিন্তা করুন, যদি ভুল কিছু হয়, আমরা রক্ষা করব।

আনন্দবাজারের এক খবরে বলা হয়, হিজাব নিয়ে সরকারি নির্দেশের বিরুদ্ধে আদালতে একটি মামলা চলছে। হার্ইকোর্টে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে এই মামলার শুনানি চলছে। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করার আগে প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি বলেন, কর্নাটকের কলেজগুলো খোলা যেতে পারে, তবে যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন তাই পড়ুয়ারা কোনো রকম ধর্মীয় পোশাক পরে কলেজে প্রবেশ করতে পারবেন না।

শুধু মুখের কথা শুনে কোনো রকম প্রতিবেদন না করার জন্য সাংবাদমাধ্যমকে নির্দেশে দিয়েছেন আদালত। শিক্ষার্থীদের সঙ্গে আচারণে চরম সংযম বজায় রেখে আইনশৃঙ্খলা নিশ্চিত করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালত বলেন, মাথায় স্কার্ফ পরা মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না তা বিবেচনা করছি। সেই সঙ্গে এটি ধর্মীয় অনুশীলনের অংশ কি না তাও বিবেচনা করে দেখা হচ্ছে।

এদিকে হিজাব ইস্যুতে পশ্চিমবঙ্গে যাতে কোনোরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে ব্যাপারে সজাগ থাকতে সব থানার উদ্দেশে সতর্কতা জারি করেছেন রাজ্য গোয়েন্দারা।
news24bd.tv তৌহিদ