‘এখনই শেষ হচ্ছে না করোনা মহামারি!’
‘এখনই শেষ হচ্ছে না করোনা মহামারি!’

প্রতীকী ছবি

‘এখনই শেষ হচ্ছে না করোনা মহামারি!’

অনলাইন ডেস্ক

প্রায় দুই বছর ধরে করোনা ভাইরাস সংক্রমণে পুরো বিশ্বে এলোমেলো হয়ে গেছে। নতুন নতুন রূপ নিয়ে হানা দিচ্ছে করোনাভাইরাস। সর্বশেষ ভ্যারিয়েন্ট ওমিক্রনের পর ধারণা করা হচ্ছিলো, এবার বুঝি করোনা ভাইরাস বিদায় নিতে যাচ্ছে পৃথিবী থেকে। কিন্তু সেই বিতর্কের আগুনে এবার ঘি ঢাললেন খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থারই এক মূখ্য বিজ্ঞানী।

 

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য গবেষক ভারতের সৌম্য স্বামীনাথন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, বিশ্ব কিন্তু এখন করোনা মাহামারির শেষ পর্যায়ে নয়। আরও অনেক গুলি ভ্যারিয়েন্ট আঘাত আনবে বিশ্বের ওপর।  এসব বেশ দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। যাকে বলা হয় নিউ ভ্যারিয়েন্ট অব কনসার্ন। নতুন রুপগুলো সংক্রমিত করতে পারে অনেক বেশি মানুষকে।  

সৌম্য স্বামীনাথন আরো বলেন, আমরা ইতিমধ্যে করোনাভাইরাসের বিবর্তন ও পরিবর্তন দুটোই দেখেছি। ভবিষ্যতেও এই ভাইরাসের রূপ আরো বদলাবে। এর মধ্যে কিছু কিছু রূপ বা ভ্যারিয়েন্ট হতে পারে তীব্র সংক্রামক বা ওমিক্রনের চেয়ে আরও শক্তিশালী। যা হতে পারে যথেষ্ট আতঙ্কেরও।  

কিন্তু কবে নাগাদ শেষ হতে এই মহামারী? 
এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই প্রশ্নের সঠিক কোন উত্তর এখনই দেয়া ঠিক হবে না। তবে পরিস্থিতি যেভাবে চলছে, তাতে চলতি বছরের শেষ নাগাদ এ বিষয়ে কিছু বলার মতো উত্তর পাওয়া যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বিজ্ঞানীর আশঙ্কা, যদি আবারো একটা নতুন ভ্যারিয়েন্ট এসেই যায়, তাহলে নতুন করে সব কিছু শুরু করতে হতে পারে।

তাই এই অবস্থায় করণীয় বিষয়ে পরামর্শ হলো, টিকাকরণের হার বাড়াতে হবে। স্বাস্থ্যবিধি মেনে ব্যাপক ভাবে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে হবে।  

news24bd.tv/এআর-কাবুল