হিজাব ইস্যু : আন্দোলনকারীদের পাশে পগবা
হিজাব ইস্যু : আন্দোলনকারীদের পাশে পগবা

সংগৃহীত ছবি

হিজাব ইস্যু : আন্দোলনকারীদের পাশে পগবা

অনলাইন ডেস্ক

ভারতের কর্নাটকে হিজাব পরার কারণে ক্লাসে নিষিদ্ধ হওয়া ছাত্রীদের নিয়ে এখন উত্তাল সামাজিক যোগাযোগ মাধ্যম। এ নিয়মের বিরুদ্ধে এখন একে একে সবাই মুখ খুলছেন। কেউ হিজাব পরুক কিংবা না পরুক সেটা তার একান্ত ব্যক্তিগত বিষয়।  বিশ্বজুড়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে এ নিয়ে।

সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট মালালা ইউসুফজাই কয়েক দিন আগে টুইটারে এ বিষয়ে কথা বলেছিলেন। তার সেই টুইট এই বিতর্ককে আন্তর্জাতিক মহলে আরও বেশি আলোচনায় নিয়ে আসে।  

সেই মিছিলে যোগ দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা। ইনস্টাগ্রামে সেই ঘটনার ভাইরাল হওয়া এক ভিডিও শেয়ার দিয়েছেন তিনি, একাত্মতা জানিয়েছেন আন্দোলনকারীদের সঙ্গে।

পগবা তার একটা ভিডিওই শেয়ার দিয়েছেন। মুসলিমদের কোনো ইস্যুতে অবশ্য এটিই তার প্রথম একাত্মতা প্রকাশের নজির নয়। এর আগে ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে মাঠেই ফিলিস্তিনের পতাকা তুলে ধরে প্রতিবাদ জানিয়েছিলেন ফরাসি এই ফুটবলার।

কর্নাটকে মুসলিম মেয়েদের হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এই অবস্থাতেই বেশ কিছু শিক্ষার্থী হিজাব পরে ঢুকতে চেয়েছিলেন শিক্ষা প্রতিষ্ঠানে। সেখানে তাদের বাধা দেওয়া হলে বিতর্কের আগুনে যেন ঘি পড়ে। আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে তা।

সেই ইস্যু পৌঁছেছে আদালতে। কেন হিজাব পরে প্রবেশে বাধা দেওয়া হবে, তা নিয়েই এক শিক্ষার্থী আবেদন জানিয়েছেন স্থানীয় হাইকোর্টে। সেই মামলার শুনানি ছিল বুধবার। সেখান থেকে মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়েছে।  

এই অবস্থায় শান্তি বজায় রাখার বার্তা দিয়েছে আদালত। বিচারপতি জনগনকে আহ্বান জানিয়েছেন সংবিধানে আস্থা রাখার জন্য। বিতর্ক এমন পর্যায়ে পৌঁছেছে যে স্কুল-কলেজ তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্নাটক সরকার।

প্রসঙ্গত, ভারতের কর্ণাটকজুড়ে চলা উত্তেজনার মধ্যে বোরকা-হিজাব পরে কলেজ ক্যাম্পাসে এসে হয়রানির শিকার হয়েছেন মুসকান খান নামে এক ছাত্রী। তবে গেরুয়া উত্তরীয় পরা একদল যুবকের ‘জয় শ্রীরাম’ স্লোগানের সামনে ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিয়ে অবিচল থেকেছেন ওই ছাত্রী। এ ঘটনার একটি ভিডিও নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে।

ভিডিওটিতে দেখা গেছে, হিজাব পরে মুসকান যখন তার স্কুটি পার্কিং করে ক্লাসের দিকে এগিয়ে যাচ্ছেন, তখন বেশ কিছু মানুষ তাকে অনুসরণ করছে। গেরুয়া রঙের স্কার্ফ পরিহিত একদল ব্যক্তি ‘জয় শ্রী রাম’ শ্লোগানে মুসকানের দিকে এগিয়ে যাচ্ছে আর চিৎকার করছে। মুসকানও তখন ভিড়ের দিকে ফিরে হাত তুলে ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করতে থাকে।

এর আগেও ভারতের স্বাধীনতা নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে কঙ্গনার বিরুদ্ধে মামলা হয়েছে। এ নায়িকার বিরুদ্ধে মুম্বাই পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন আম আদমি পার্টির (এএপি) নেতা প্রীতি মেনন।
news24bd.tv/আলী