ইউক্রেন সংকট: মার্কিন নাগরিকদের দেশ ছাড়ার নির্দেশ
ইউক্রেন সংকট: মার্কিন নাগরিকদের দেশ ছাড়ার নির্দেশ

সংগৃহীত ছবি

ইউক্রেন সংকট: মার্কিন নাগরিকদের দেশ ছাড়ার নির্দেশ

অনলাইন ডেস্ক

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার জন্য নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বিশ্বের অন্যতম বড় সেনাবাহিনীকে আমাদের সামলাতে হচ্ছে। পরিস্থিতি খুবই অন্যরকম।

যেকোনো সময় পরিস্থিতি বিপজ্জনক মোড় নিতে পারে। ’

এছাড়া ইউক্রেন ছাড়তে নাগরিকদের তাগিদ দিয়েছে আরও চার দেশ।

প্রেসিডেন্ট জো বাইডেন আগেই আহ্বান জানিয়েছিলেন নাগরিকদের দেশ ছাড়ার। তবে এবার দেশটিতে হামলার আশঙ্কায় ইউক্রেনে বসবাসরত মার্কিন নাগরিকদের ৪৮ ঘণ্টার সময় বেধে দিয়েছে।

এ ব্যাপারে শুক্রবার যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরও এক বিবৃতিতে ব্রিটিশ নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ত্যাগের নির্দেশনা দিয়েছে। একই ঘোষণা দিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও নেদারল্যান্ডস সরকার।

লাটভিয়া সরকার ইউক্রেনে অবস্থান করা তাদের নাগরিকদের সতর্ক করে বিবৃতিতে বলেছে, রাশিয়ার কাছ থেকে গুরুতর নিরাপত্তা হুমকি দেখা দিয়েছে।

আরও পড়ুন: কক্সবাজারে ৫ ভাই নিহতের ঘটনায় পিকআপ চালক গ্রেফতার


এদিকে, যুক্তরাষ্ট্র ভিত্তিক মাক্সার টেকনোলজিসের প্রকাশিত স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, ইউক্রেইনের কাছে বেশ কয়েকটি এলাকায় নতুন করে সেনা মোতায়েন করেছে রাশিয়া।

উল্লেখ্য, ২০১৪ সালে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া উপদ্বীপ দখল করে রাশিয়া। এর পর থেকে  ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাদের লড়াই চলছে। এ লড়াইয়ে অন্তত ১৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। বিচ্ছিন্নতাবাদীরা অঞ্চলটির বিস্তীর্ণ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বলছে, রাশিয়া ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে। যেকোনো সময় ইউক্রেনে সামরিক অভিযান চালাতে পারে, তবে রাশিয়া বারবারই পশ্চিমাদের তোলা এ অভিযোগ অস্বীকার করছে এবং বলছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো পরিকল্পনা তাদের নেই।

news24bd.tv রিমু 

;