আইপিএলের মেগা নিলামের খুঁটিনাটি
আইপিএলের মেগা নিলামের খুঁটিনাটি

আইপিএলের মেগা নিলামের খুঁটিনাটি

অনলাইন ডেস্ক

আজ শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের নিলাম। শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে ভারতের বেঙ্গালুরুতে শুরু হবে নিলাম, যা চলবে রোববারও। এই নিলাম সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস।  

এবারের নিলামে সাকিব আল হাসান-মুস্তাফিজুর রহমানসহ থাকবেন পাঁচ বাংলাদেশি তারকাও।

এই নিলামে মোট ৫৯০ জন ক্রিকেটার থাকবেন। এরমধ্যে ৩৭০ জন ভারতীয় ক্রিকেটার ও ২২০ জন বিদেশি ক্রিকেটার রয়েছেন। নিলামের আগেই তিনজন করে খেলোয়াড়ের নাম জমা দিয়ে রেখেছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

১০ দলকে নিয়ে দুইদিনের এই নিলামের প্রথম দিন শনিবার (১২ ফেব্রুয়ারি) ১৬১ ক্রিকেটারের নিলাম আয়োজন করা হবে। বাকিদের ভাগ্য নির্ধারণ হবে পরের দিন অর্থ্যাৎ রোববার (১৩ ফেব্রুয়ারি)।  

এবারের নিলামে পুরোনো দলগুলোর কাছে রাইট টু ম্যাচ কার্ডটি থাকবে না। আইপিএলের আসন্ন মৌসুমে দুটি নতুন দল যোগ দিতে চলেছে। লক্ষ্মৗ সুপার জায়ান্টস এবং গুজরাট টাইটান্সের এন্ট্রির পর গভর্নিং কাউন্সিল এই রাইট টু ম্যাচ কার্ডটি মেগা অকশনে অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে। এই কার্ড থাকলে নতুন দুটি দলকে ক্ষতির মুখে পড়তে হতো।

নিলামের শুরুতেই সবচেয়ে আকর্ষনীয় মার্কি তালিকায় থাকা ক্রিকেটারদের মূল্য নির্ধারিত হবে। এই তালিকায় থাকা ১০ ক্রিকেটার হলেন- শ্রেয়াস আয়ার, রবীচন্দ্রন অশ্বিন, কুইন্টন ডি কক, মোহাম্মদ শামি, কাগিসো রাবাদা, শিখর ধাওয়ান, ফাফ ডু প্লেসি, ডেভিড ওয়ার্নার, ট্রেন্ট বোল্ট ও প্যাট কামিন্স। এই ক্রিকেটারদের ভিত্তি মূল্য ২ কোটি রুপি নির্ধারিত হয়েছে।

নিলামের প্রক্রিয়া:

খেলোয়াড়দের ধরণ অনুযায়ী তাদের বিভিন্ন সেটে ভাগ করা থাকবে। ১০ জনের মার্কি তালিকার ক্রিকেটারদের নিলাম হবে সবার আগে। এরপর আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা থাকা ব্যাটার, অলরাউন্ডার, কিপার-ব্যাটার, পেসার, স্পিন বোলারদের ক্যাটাগরির নিলাম হবে। এসবের পর হবে অভিষেক না হওয়া ক্রিকেটারদের নিলাম। মার্কি সেটসহ নিলামের জন্য আছে মোট ৬২ সেট।

মোট ২২৯ জন আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা থাকা ও ৩৫৪ জন আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ক্রিকেটার থাকছেন নিলামে। সহযোগি সদস্য দেশগুলো থেকে থাকছেন ৭ জন।

দুই দিনে যেভাবে হবে নিলাম:

প্রথম দিন ১৬১ জন ক্রিকেটারকে তোলা হবে নিলামে। দ্বিতীয় দিনে নিলাম এগুবে একসেলেরেটেড প্রক্রিয়ায়। দ্বিতীয় দিনে মূলত গতি পাবে নিলাম। দলগুলো বিভিন্ন ক্যাটাগরির অবিক্রিত ক্রিকেটারদের থেকে তাদের চাহিদা পাঠাবে। সে অনুযায়ী এগিয়ে নেওয়া হবে প্রক্রিয়া। নূন্যতম ১৮ জন হয়ে গেলে নিলাম থামিয়ে দিতে পারবে কোন দল।

ভিত্তিমূল্য:

এবারের নিলামে ক্রিকেটারদের সর্বনিম্ন  ভিত্তিমূল্য ভারতীয় ২০ লাখ রুপি। সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। ১০ জন মার্কি প্লেয়ারের সঙ্গে সর্বোচ্চ ২ কোটি ভিত্তিমূল্যে আছেন ৪৮ জন খেলোয়াড়। এই ৪৮ জনের মধ্যেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। এরপর ভিত্তিমূল্য আছে দেড় কোটি, ১ কোটি, ৭৫ লাখ, ৫০ লাখ, ৪০ লাখ, ৩০ লাখ ও ২০ লাখ রুপির।

news24bd.tv/ নাজিম

;