প্রথম ডেট, প্রেম মধুর করতে যে ভুলগুলো করবেন না

প্রথম ডেট, প্রেম মধুর করতে যে ভুলগুলো করবেন না

অনলাইন ডেস্ক

বসন্তের সাথে এসে গেছে ভ্যালেন্টাইন্স ডে। তবে জুটিদের জন্য প্রেমের সময় বছর জুড়েই। প্রেমের শুরুতেই অনেকেই যাচ্ছে প্রথম ডেটে অর্থাৎ প্রথম দেখা করতে। কিন্তু কিছু ভুলে তিক্ত হতে পারে প্রথম দেখার অভিজ্ঞতা--

পুরনো প্রেম নিয়ে আলোচনা

অনেকেই ভাবেন প্রাক্তন প্রেমের কথা প্রথম ডেটে বললে ভেঙে যায় সম্পর্ক।

কিন্তু পুরাতন প্রেম নতুন প্রেম দিয়ে ঢাকা না পড়লে সম্পর্ক মধুর হবে কী করে! যেকোনও সম্পর্কের ক্ষেত্রেই শুরু থেকে সৎ থাকা অনেক জরুরী। তাই যদি আপনার মনে প্রাক্তন প্রেমিক কিংবা প্রেমিকা সম্পর্কে কোন স্মৃতি থাকে তবে তা নতুনের সঙ্গে ভাগ করে নিতেই পারেন। তবে মনে রাখবেন, একটি নতুন আগামীর প্রত্যাশা নিয়েই একজন মানুষের সঙ্গে ডেটে গিয়েছেন। কাজেই পুরনো প্রেম সম্পর্কে কথা বললেও তা যেন অতিকথন না হয়ে যায় সেদিকে নজর রাখা জরুরী।

ধর্ম ও আদর্শ

ব্যক্তিজীবন কখনোই ধর্ম ও আদর্শ  থেকে বিচ্ছিন্ন থাকতে পারে না। তা ছাড়া একজন মানুষের সামগ্রিক চরিত্র বুঝতে অনেকটাই সাহায্য করে এই দিকগুলি। সম্পর্ক এগোলে এই বিষয়গুলি দৈনন্দিনের জীবনে অনেকখানি জায়গা জুড়েই থাকবে। তাই এগুলো নিয়ে বিতর্কে না গিয়ে আগে থেকেই এই সম্পর্কে কথা বলা দরকার। আর যদি এই বিষয়গুলি নিয়ে কোনও রকম আগ্রহ না থাকে, তবে তাও জানিয়ে রাখতে হবে সরাসরি।

প্রত্যাশা লুকানো

যে মানুষটির সঙ্গে আপনি ডেটে এসেছেন, তার কাছ থেকে আপনি ঠিক কী ধরনের ব্যবহার প্রত্যশা করেন, সে সম্পর্কে কথা বলে নিতে পারেন প্রথমেই। কেউ সাময়িক প্রেমে বিশ্বাস করেন, কেউ চান তা স্থায়ী হোক। যদি দু’জনের মিল নাও হয় তা হলেও শুরু থেকে স্পষ্ট থাকা ভাল। কোন সম্পর্কেই ধোঁয়াশা ভালো না।

নিজেকে আড়াল রাখা

অনেকেই খেতে ভালবাসেন প্রাণ ভরে। কিন্তু প্রথম ডেটে গিয়ে অনেকেই সামলে রাখেন নিজেকে। কিন্তু যে মানুষটির সামনে নিজের আসল রূপ লুকিয়ে রাখতে চাইছেন, তাঁর সঙ্গে কি সুসম্পর্ক গড়ে তোলার জন্য নিজের ব্যাপারে কিছু আড়াল রাখা উচিৎ না।

খরচ সবসময় ছেলেদের

যদি বিষমপ্রেমে বিশ্বাসী হন তবে এই কথাটিতে একেবারেই কান দেবেন না। এটি পুরুষতান্ত্রিকতার প্রদর্শন ছাড়া কিছুই নয়।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত