কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে যা খাবেন

সংগৃহীত ছবি

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে যা খাবেন

অনলাইন ডেস্ক

মানবদেহে কোলেস্টেরলের প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু তা অতিরিক্ত হলেই ক্ষতিকর। শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে ক্ষতির কারণ হতে পারে। বিশেষ করে কার্ডিওভাসকুলার রোগ, হৃদরোগ, হার্ট অ্যাটাক এসবের ঝুঁকি বেড়ে যায় কোলেস্টেরলের হার বেড়ে গেলে।

তবে কিছু খাবার রয়েছে, যা আমাদের কোলেস্টেরলের মাত্রার ভারসাম্য বজায় রাখে। চলুন, জেনে নিন সেগুলোর নাম-

ওটস

প্রত্যেকদিন ডায়েটে ওটমিল রাখলে তা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ওটমিল আমাদের শরীরের অনেক উপকার করে। ওটস শরীরের ক্ষতিকর অতিরিক্ত মাত্রার কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

শুধু তাই নয়, শরীরে মিনারেল এবং প্রোটিনের মাত্রাও বাড়ায় ওটস।  

বিনস

বিনসে বিভিন্ন রকমের উপকারী উপাদান রয়েছে। ফাইবারে পরিপূর্ণ খাবার বিনস। সমীক্ষায় দেখা দিয়েছে, খাবারের তালিকায় নিয়মিত বিনস রাখলে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে।

বাদাম

সব ধরণের বাদামই শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু বেশি উপকারী আখরোট। আখরোটে ’ওমেগা থ্রি’ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, রোগ প্রতিরোধক ভিটামিন এবং মিনারেলস প্রচুর পরিমানে রয়েছে। প্রত্যেকদিন বাদাম খেলে যে শুধু কোলেস্টেরলের মাত্রাই কমবে তা নয়, পাশাপাশি রক্তপ্রবাহ আরও উন্নত করতে সাহায্য করে।

অ্যাভোক্যাডো

খাবার তালিকায় নিয়মিত অ্যাভোক্যাডো রাখলে কোলেস্টেরলের মাত্রা কমে।

চর্বিযুক্ত মাছ

স্যামন, টুনা কিংবা সার্ডিন জাতীয় চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণ ’ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড’ থাকে। যা আমাদের হৃদপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। সপ্তাহে ২ থেকে ৩ বার এই মাছ খেলে উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমে।

news24bd.tv/এমি-জান্নাত