তিন ধরনের দৌড়ে কমিয়ে ফেলুন ভুঁড়ি

সংগৃহীত ছবি

তিন ধরনের দৌড়ে কমিয়ে ফেলুন ভুঁড়ি

অনলাইন ডেস্ক

রোগ থেকে মুক্ত হওয়া এবং সুস্বাস্থ্য নিশ্চিত করার পাশাপাশি আত্মবিশ্বাসী করে তোলে দেহের সঠিক ওজন। নিজেকে স্লিম রাখতে এজন্য অনেকে সময় বের করে ডায়েটিং, হাঁটাহাঁটি বা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করে থাকে।

যারা অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চান, তাদের জন্য দৌড় খুবই কার্যকর একটি পন্থা। তবে এমনভাবে দৌড়াতে হবে যা ঘাম ঝরাতে সহায়তা করবে।

 চলুন, জেনে নেই তিন ধরণের দৌড় সম্পর্কে।

. ট্রেডমিলে দৌড়ানো

শুরু করুন বেল্টের বাইরে নিরাপদে পা দিয়ে দাঁড়িয়ে থেকে এবং ট্রেডমিলটিকে ১০ শতাংশ ইনলাইনে চালু করুন। সাধারণ জগিং করার গতির চেয়ে এর গতি একটু বেশি রাখতে হবে। গতি ঠিক করা হয়ে গেলে দৌড় শুরু করুন এবং ৩০ সেকেন্ডের জন্যহার্ড স্প্রিন্টকরুন।

একবার ৩০ সেকেন্ডের জন্য দৌড়ের পর আবার ৩০ সেকেন্ড বিশ্রাম নিন। একইভাবে ১০ বার পুনরাবৃত্তি করুন।

. সিঁড়িতে দৌড়

উঁচু জায়গা বা উঁচু সিঁড়িতে উপর-নীচ দৌড়াতে পারেন। এক বার উপরের দিকে দৌড়ে উঠুন, তার পর আবার নীচে ফিরে যান। দ্বিতীয় বার করার আগে এক থেকে দেড় মিনিট বিশ্রাম নিন। সিঁড়ির দৈর্ঘ্যের ওপর নির্ভর করে থেকে বার এটি করতে হবে। তবে এটি একটু কষ্টকর। তাই  শুরুতেই যেন শরীরের ওপর অতিরিক্ত চাপ না পড়ে সেদিকে খেয়াল রাখুন।

আরও পড়ুন :

ইভ্যালির গ্রাহকদের জন্য সুখবর!

. স্বল্প দূরত্বে দৌড়

যারা একটু ভালো স্বাস্থ্যের অধিকারী এবং ইন্টারভাল ট্রেনিং করতে অভ্যস্ত, তারা নিজেদের রুটিনে স্বল্প দূরত্বে দৌড় দিতে পারেন। ৪০ থেকে ৫০ মিটারের জন্য সর্বোচ্চ গতিবেগে দৌড়ান। যতক্ষণ প্রয়োজন ততক্ষণ বিশ্রাম নিন। এরপর আবার একই ভাবে দৌড়ান। থেকে বার এর পুনরাবৃত্তি করুন।  অথবা ১০০ মিটারের জন্য সর্বোচ্চ গতিতে দৌড়ান, যতক্ষণ প্রয়োজন ততক্ষণ বিশ্রাম নিন। আবার পুনরাবৃত্তি করুন। থেকে বার এভাবে দৌড়ান।

news24bd.tv/এমি-জান্নাত