শাওমির যেসব ফিচার আপনিও হয়তো জানেন না

সংগৃহীত ছবি

শাওমির যেসব ফিচার আপনিও হয়তো জানেন না

নিজস্ব প্রতিবেদক

দেশে চীনের অ্যাপল খ্যাত শাওমির স্মার্টফোন ব্যবহারকারির সংখ্যা হু হু করে বাড়ছে। শাওমি তাদের স্মার্টফোনে নিজস্ব অপারেটিং সিস্টেম মিইউআই ব্যবহার করে। তবে মিইউআই এর জনপ্রিয় ফিচারগুলো সম্পর্কে সবাই জানলেও কিছু গোপন ও দরকারী ফিচার সম্পর্কে জানেন না অনেকে। আজ আপনাদের জানাবো শাওমি স্মার্টফোনের দারুণ কিছু সুবিধা ও ফিচার।

ইউনিভার্সাল কাস্টিং টুল
শাওমির ফোন ব্যবহার করেন কিন্তু এই ফিচারের  বিষয়ে অনেক মানুষই জানেন না। মুলত এই টুল ব্যবহার করে স্মার্টফোনের স্ক্রিন যেকোনো বড় ডিসপ্লে, যেমনঃ টিভি বা কম্পিউটারে প্রচার করা যায়। প্রায় প্রতিটি মিইউআই ভার্সনে এই কার্যকরী টুলটির দেখা মিলবে।  যেভাবেএই ইউনিভার্সাল কাস্টিং টুল ব্যবহার করবেন..

প্রথমে আপনার ফোনের সেটিংসে প্রবেশ করে “Connection & Sharing” অপশন সিলেক্ট করুন
এরপর Cast সিলেক্ট করুন ও Cast বাটন এনাবেল করে দিন
যে ডিভাইসে স্ক্রিন কাস্ট করবেন, উক্ত ডিভাইস একই ওয়াইফাইয়ে কানেক্টেড আছে কিনা তা নিশ্চিত করুন
এরপর কাস্ট করা যাবে এমন ডিভাইসসমূহ খুঁজে বের করবে ফোন
প্রদর্শিত তালিকা হতে নিজের পছন্দের ডিভাইস সিলেক্ট করুন।

আরও পড়ুন : স্ক্রিন বন্ধ রেখেও ইউটিউবে গান শোনার সহজ উপায়

ব্যাটারি সেভিং
এখন সবার হাতে হাতে স্মার্টেফোন। কিন্তু এই ফোনের বহুবিধ ব্যবহারের কারণে ফোনের চার্য প্রায়শই শেষ হয়ে যায়। এজন্য শাওমি তাদের ফোনে বিল্ট ইন আলট্রা ব্যাটারি সেভিং সুবিধাটি রেখেছে। এমনিতে শাওমির ফোনগুলোর ব্যাটারি ব্যাকাপ বেশ ভালো। তবে আপনি যদি ব্যাটারি সেভিংকে আরো একধাপ এগিয়ে নিয়ে যেতে চান, তবে কোনো থার্ড পার্টি অ্যাপের প্রয়োজন নেই। কোনো অ্যাপ ছাড়া শাওমি এর বিল্ট-ইন পাওয়ার সেভিং মোড ব্যবহার করে দীর্ঘ সময় ধরে ব্যাটারি সাশ্রয় করা যাবে।

ফোনের সেটিংস থেকে “Battery” সেকশনে প্রবেশ করলে “Battery Saver” ও “Ultra Battery Saver” নামে দুইটি অপশন দেখতে পাবেন।

এখান থেকে প্রথম মোডটি চালু করলে সাধারণ ব্যাটারি সেভিং মোড চালু হয়
যেখানে পরের অপশনটি এক্সট্রিম লেভেলের ব্যাটারি সেভিং এর কাজে ব্যবহার করতে পারেন।

অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন
মিইউআই ১২ এর অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন ফিচারটি যেকোনো ইমেজ থেকে টেক্সট খুঁজে বের করতে পারে। যেকোনো সাধারণ ছবি বা ডকুমেন্ট এর ক্ষেত্রে এই ফিচার কাজে আসতে পারে। এছাড়া এই ফিচার ব্যবহার করে ট্রান্সলেশন এর সুবিধাও রয়েছে।

এই ফিচার ব্যবহার করতে বাড়তি কোনো অ্যাপ ডাউনলোডের প্রয়োজন নেই। যেকোনো ছবি ফোনের ক্যামেরাতে ধরলে উক্ত ছবি থেকে ক্যারেক্টার খুঁজে দেওয়া হবে। আপাতত গুটিকয়েক শাওমি ফোনে এই ফিচারটি বিদ্যমান। আপনার ফোনে এই ফিচারটি না থাকলে গুগল লেন্স ব্যবহার করে একই ধরনের ফিচার উপভোগ করতে পারেন।

ছবি সম্পাদনা 
শাওমি ফোনের গ্যালারি অ্যাপটিকে সাধারণ ছবি বা ভিডিও ব্রাউজার অ্যাপ মনে করে ভুল করবেন না। এই গ্যালারি অ্যাপটি ব্যবহার করে ছবি এডিট করা যায়, ভিডিও তৈরী করা যায়, কোলাজ তৈরী করা যায়। একাধিক ছবি সিলেক্ট করে Creativity অপশনে ট্যাপ করে ছবিসমূহকে কোলাজ বা ভিডিওতে রুপান্তর করা যাবে।

আরও পড়ুন : গুগল ডকস ব্যবহারের নিয়ম ও শর্টকাট

হেলথ অ্যাপ
শাওমি ফোনে যে একটি স্বয়ংসম্পূর্ণ হেলথ অ্যাপ আছে, এই সম্পর্কে অনেকে জানেন না। তবে এর কারণ হলো অল্পকিছু রিজিওনে এই হেলথ অ্যাপ সরাসরি প্রদর্শিত হয়। আপনার ফোনে শাওমি হেলথ অ্যাপ খুঁজে না পেলে রিজিওন ইন্ডিয়া সেট করে দেখতে পারেন।

এই হেলথ অ্যাপ অন্য হেলথ অ্যাপসমূহের মত স্টেপ, সুইমিং, ওয়াকিং, রানিং, ইত্যাদি এক্টিভিটি রেকর্ড করে। এমনকি স্লিপিং ও স্নোরিং পর্যন্ত ট্র‍্যাক করা যায় অ্যাপটির সাহায্যে।  

স্ক্যানার
শাওমি ফোনে কোনো কিউআর কোড বা ডকুমেন্ট স্ক্যান করতে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার দরকার নেই। কেনন শাওমি ফোনে থাকা “Scanner” অ্যাপ ব্যবহার করে কিউআর কোড ও ডকুমেন্ট স্ক্যান করা যাবে।  

লাইট মোড
লাইট মোডে মূলত টেক্সট ও আইকন কিছুটা বড় দেখায় ও ভিজ্যুয়াল অনেকটা ক্লিন হয়ে যায়।  

লাইট মোড চালু করতে শাওমি ফোনের সেটিংসে প্রবেশ করুন
নিচের দিকে স্ক্রল করে Special Features মেন্যুতে প্রবেশ করুন
Lite Mode এ ট্যাপ করুন
Turn on Lite Mode অপশনে ট্যাপ করে লাইট মোড চালু করুন ল

ভিডিও টুলবক্স
ভিডিও টুলবক্স মিইউআই ১২ এর সেরা একটি ফিচার। ভিডিও টুলবক্স ফ্লোটিং ভিডিও দেখার সময় স্ক্রিনশট তোলা বা নোটস তৈরী করতে এই ফিচার ব্যবহার করা যায়। আবার কোনো ভিডিও দেখতে দেখতে ইন্টারনেট ব্রাউজ করা যাবে এই ফিচারের মাধ্যমে। এছাড়াও স্ক্রিন অফ রেখে ভিডিওতে থাকা সাউন্ড চালু রাখা যাবে।  

ভিডিও টুলবক্স ফিচারটি চালু করতে Settings > Special features > Video Toolbox অপশনে প্রবেশ করে সুইচ টোগল করে দিন।  

উপরে উল্লেখিত ফিচার সমুহ শাওমির সব ডিভাইস খুঁজে নাও পেতে পারেন। তবে নতুন সব ফোনে এসব ফিচার আছে। যাদের ফোনে এসব ফিচারের কিছু অংশ পাওয়া যাচ্ছে না। তারা ফোনের রিজন পরিবর্তন করে এসব সুবিধা পেতে পারেন।

news24bd.tv/আলী