মেঘনাঘাটে সয়াবিন সিড ক্রাশিং প্লান্ট স্থাপন করছে বসুন্ধরা গ্রুপ

মেঘনাঘাটে সয়াবিন সিড ক্রাশিং প্লান্ট স্থাপন করছে বসুন্ধরা গ্রুপ

বাবু কামরুজ্জামান

নারায়ণগঞ্জের মেঘনাঘাটে দৈনিক ৫ হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতার সয়াবিন ও আড়াই হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতার সিড ক্রাশিং প্লান্ট স্থাপন করছে দেশের শীর্ষ ব্যবসায়ী শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান ‘বসুন্ধরা মাল্টিফুড প্রোডাক্টস লিমিটেড’।  ১০২৩ কোটি টাকার বড় এই প্রকল্পে অর্থায়ন করে পাশে থাকছে রাষ্ট্রায়ত্ত ব্যাংক অগ্রণী ও জনতা।

এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার অগ্রণী ও জনতা ব্যাংকের সাথে একটি সিন্ডিকেশন ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড ও অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ৬৬৫ কোটি টাকার এই ঋণচুক্তি সই করেন।

 

অনুষ্ঠানে ব্যাংকারগণ বলেন, দেশে কর্মসংস্থান তৈরি ও শিল্প প্রসারে টেকসই অবদান রাখছে বসুন্ধরা গ্রুপ। ঋণ পরিশোধে বসুন্ধরা গ্রুপ বেসরকারি খাতের রোল মডেল। তাই বহুমুখী এ শিল্প উদ্যোগের পাশে থাকতে চায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো।

তারা আগামীতেও বসুন্ধরা গ্রুপের উৎপাদন ও কর্মমুখী এমন উদ্যোগের পাশে থাকার আশ্বাস দেন।

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ এখন বিশ্বে ঈর্ষণীয়।  অর্থনীতিকে গতিশীল করতে সরকার যেসব নীতি সুবিধা দিচ্ছে তা কাজে লাগিয়ে উৎপাদনমুখী শিল্প ও কর্মসংস্থান তৈরির পাশাপাশি মানুষের আস্থা ধরে রাখতে কাজ করতে চায় বসুন্ধরা গ্রুপ।

উল্লেখ্য, দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল মীরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পনগরে প্রায় ৫শ’ একর জায়গাজুড়ে নির্মিত হচ্ছে বসুন্ধরা অর্থনৈতিক শিল্পাঞ্চল। বিশাল এই কর্মযজ্ঞের মধ্য দিয়ে একাধিক শিল্প কারখানার পাশাপাশি অত্যাধুনিক স্টিল কারখানা গড়ে তুলছে বসুন্ধরা গ্রুপ। যার বার্ষিক উৎপাদন সক্ষমতা হবে সাড়ে ১২ লাখ মেট্রিক টন। এখানে সরাসরি উৎপাদন কাজে যুক্ত হবেন অন্তত ৩ হাজার মানুষ।  ২০২০ সালে এ প্রকল্পের সার্বিক অগ্রগতি জানতে সরেজমিন পরিদর্শনেও যান সরকারি-বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। যা দেখে সন্তুষ্টি প্রকাশ করেন ব্যাংকাররা।  

news24bd.tv তৌহিদ

;