ভয়াবহ ঘূর্ণিঝড়ের কবলে যুক্তরাজ্য, শত শত ফ্লাইট বাতিল
ভয়াবহ ঘূর্ণিঝড়ের কবলে যুক্তরাজ্য, শত শত ফ্লাইট বাতিল

সংগৃহীত ছবি

ভয়াবহ ঘূর্ণিঝড়ের কবলে যুক্তরাজ্য, শত শত ফ্লাইট বাতিল

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় ইউনিসের তাণ্ডবে অন্তত তিন জনের মৃত্যু হয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দুই লাখের বেশি বাড়িঘর। বাতিল করা হয়েছে অসংখ্য ফ্লাইট। এরিমাঝে পরিস্থিতি মোকাবেলায় উদ্ধার তৎপরতা  শুরু করেছে দেশটির সেনাবাহিনী।

 

শুক্রবার ঘণ্টায় সর্বোচ্চ ১২২ মাইল বাতাসের গতিবেগ নিয়ে যুক্তরাজ্যে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় 'ইউনিস'। বলা হচ্ছে  ১৯৭৯ সালের পর  ব্রিটেনে এটিই  সর্বোচ্চ  গতির  ঝড়। কোথাও কোথাও ঘণ্টায় সর্বোচ্চ ১২২ মাইল বাতাসের গতিবেগে আঘাত হানে।  লন্ডভন্ড হয়ে পড়ে যুক্তরাজ্যের অসংখ্য এলাকা।

ঘটে হতাহতের ঘটনা।     

ভয়াবহ ঝড় ইউনিসের কারণে শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। লন্ডনের দুই বিমানবন্দরে অন্তত ৮০টি ফ্লাইট বাতিল হয়েছে। এ ছাড়া বিভিন্ন স্থানে বন্ধ করা হয়েছে ট্রেন ও ফেরি চলাচল। শুধুমাত্র আয়ারল্যান্ডে ৫৫ হাজার বাড়ির বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জানা গেছে, সাউথ ইংল্যান্ড এবং সাউথ ওয়েলসে লাখ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে।  
 
ইউনিসের কবল থেকে বাঁচতে যুক্তরাজ্য জুড়ে লাখ লাখ মানুষকে আগেই ঘরের ভেতরে অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছিল। ইউনিসের কারণে লাল সতর্কতা ছাড়াও বিভিন্ন এলাকায় সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ।

এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঝড়ের কবলে পড়লো যুক্তরাজ্য। ক্ষতিগ্রস্তদের সহায়তায় এরিমধ্যে এগিয়ে এসেছে দেশটির সেনাবাহিনী। চলছে উদ্ধার তৎপরতা।

news24bd.tv রিমু