শেরপুরে মৃত বন্য হাতি উদ্ধার
শেরপুরে মৃত বন্য হাতি উদ্ধার

মৃত বন্য হাতিরটি পড়ে থাকতে দেখে স্থানীয়রা

শেরপুরে মৃত বন্য হাতি উদ্ধার

জুবাইদুল ইসলাম, শেরপুর:

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গজনী সীমান্তের আঠারোঝোড়া এলাকা থেকে একটি মৃত বন্য হাতি উদ্ধার করা হয়েছে। আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে এ হাতির মৃতদেহটি উদ্ধার করে বনবিভাগ।  এ নিয়ে গত চার মাসের ব্যবধানে শেরপুর সীমান্তে তিনটি বন্য হাতির মৃতদেহ উদ্ধারের ঘটনা ঘটল।  

নিউজ টোয়েন্টিফোরকে বিষয়টি নিশ্চিত করেছেন বনবিভাগের ঝিনাইগাতীর গজনী বিট কর্মকর্তা মো. মকরুল ইসলাম আকন্দ।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঝিনাইগাতী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জয়নাল আবেদীন, শেরপুরেে সহকারী বন সংরক্ষক মো. আবু ইউসুফসহ অন্যান্যরা।

এর আগে গত ৯ নভেম্বর শ্রীবরদী সীমান্তের মালাকোচা এলাকায় এবং ১৯ নভেম্বর নালিতাবাড়ী সীমান্তের পানিহাতা এলাকার মায়াঘাঁসি গ্রাম থেকে দুটি বন্য হাতির মৃতদেহ উদ্ধার হয়েছিল।  

এর মধ্যে মালাকুচা এলাকায় উদ্ধার হওয়া হাতির মৃত্যু বিদ্যুৎস্পৃষ্টে হয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে আসায় ওই ঘটনায় চারজনকে আসামি করে আদালতে একটি মামলা দায়ের করে বনবিভাগ। ওই মামলায় চার আসামিই বর্তমানে কারাগারে রয়েছে।

বনবিভাগ সূত্রে জানা গেছে, উদ্ধারকৃত হাতিটি মাদি। হাতিটির বয়স আনুমানিক ১০/১১ বছর। ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী হালচাটি গ্রাম থেকে দুই কিলোমিটার পশ্চিমে ভারত সীমান্ত সংলগ্ন আঠারোঝোড়া এলাকায় বন্য হাতির মৃতদেহটি পড়ে থাকতে দেখে স্থানীয়রা।

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, হাতিটি সম্ভবত একদিন আগে মারা গেছে। আমরা ধারণা করছি, হাতিটি ফুড পয়জনিংয়ে মারা গেছে। কারণ হাতিটির গায়ে কোনো ধরনের আঘাতের চিহ্ন বা রক্ত নেই।

news24bd.tv/ কামরুল