দেশের মহাসড়কগুলো যেন মরণ ফাঁদ

৪০ লাখ থ্রি হুইলার দাপিয়ে বেড়াচ্ছে সড়ক মহাসড়কে

দেশের মহাসড়কগুলো যেন মরণ ফাঁদ

ডেস্ক রিপোর্ট 

দেশের মহাসড়কগুলো যেন মরণ ফাঁদ। প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। সংশ্লিষ্টরা বলছেন, মহাসড়কে দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ থি হুইলার। উচ্চ আদালতের নির্দেশনার পরও মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে কম গতির এসব যানবাহন।

উচ্চ আদালতের নির্দেশনা সত্বেও এগুলো বন্ধে নেই কার্যকর কোনো পদক্ষেপ। শ্রমিক নেতারা বলছেন, বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা না গেলে মহাসড়কে শৃংঙ্খলা ফেরানো সত্যি কঠিন। চট্টগ্রামের এই দৃশ্যটির মতো সড়ক মহাসড়কে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ছে থ্রি হুইলার। ঘটছে প্রাণাহনী।

দেখের বোঝার উপায় নেই এটি মহাসড়ক। আঞ্চলিক কিংবা মহাসড়ক, ভারি যানবাহনের সঙ্গে রীতিমতো প্রতিযোগিতা করছে থ্রি হুইলার।  

অটোরিকশা শ্রমিক ইউনিয়নের তথ্য বলছে, সারা দেশে ইজিবাইক আছে ৭ লাখ, আর ব্যাটারিচালিত অটোরিক্সা ৪০ লাখ। কোনো কোনো নগরীতে চলাচলে এসব অটোরিকশাকে লাইসেন্স দিয়েছে কর্তৃপক্ষ।  

ব্যাটারিচালিত ইজিবাইকের আধিক্যে শহরের যান চলাচল স্থবির হয়ে পড়ছে। সড়ক ও মহাসড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনা সৃষ্টির জন্য হাইকোর্ট এসব যান চলাচল নিষিদ্ধ করে। কিন্তু মাঠ পর্যায়ে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনের কোনো উদ্যোগ নেই।

সারা দেশে ৪০ লাখ ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধে হাইকোর্টের নির্দেশে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। মালিক-চালকরা বিকল্প কর্মসংস্থানের নির্দেশনা চেয়েছেন।

news24bd.tv/আলী   

;