জর্ডানের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত
জর্ডানের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত

জর্ডানের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত

অনলাইন ডেস্ক

জর্ডানের স্বরাষ্ট্রমন্ত্রী মাযেন ফারায়ে এর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ রোববার (২০ ফেব্রুয়ারি) জর্ডানের স্থানীয় সময় সকাল ১০ টায় দেশটির রাজধানী আম্মানে অবস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘন্টাব‍্যাপী সৌজন্য সাক্ষাত করেন দুই মন্ত্রী।

সৌজন্য সাক্ষাতে জর্ডান এবং বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আলোচনাকালে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন জর্ডানে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের ভিসা প্রাপ্তি, নবায়ন সহজিকরণ এবং ইতোমধ্যে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ভিসা নবায়ন প্রক্রিয়া সহজ করার আহ্বান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী দুই দেশের পারষ্পরিক সম্পর্ক বৃদ্ধি ও ব্যবসা বাণিজ্যের প্রসারের জন্য ঢাকায় জর্ডানের অ্যাম্বাসি স্থাপনের জন্য জর্ডানের স্বরাষ্ট্রমন্ত্রী মাযেন ফারায়ে কে অনুরোধ করেন। জবাবে জর্ডানের মন্ত্রী এ বিষয়টি গুরুত্ব সহকারে জর্ডানের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করবেন বলে জানিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক দ্রুত অগ্রগতির প্রশংসা করেন জর্ডানের স্বরাষ্ট্র মন্ত্রী।  

জর্ডান এবং বাংলাদেশে পারস্পরিক ব‍্যবসা ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আরও সুযোগ বৃদ্ধি এবং দুই দেশের ব্যবসায়ীদের দুই দেশ ভ্রমণের সুযোগ বাড়ানোর বিষয়ে আলোকপাত করেন। বাংলাদেশ ও জর্ডানের পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি ও উন্নয়নে দুই দেশ একত্রে কাজ করবে বলে জানান জর্ডানের স্বরাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ পুলিশসহ আইন- শৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ প্রদান এবং দুই দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে তথ্য বিনিময়ের বিষয়েও আলোচনা হয়।  

জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের বাংলাদেশ হতে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনে জর্ডানের সহযোগিতা কামনা করা হয়। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জর্ডানের স্বরাষ্ট্র মন্ত্রীকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানালে মাযেন ফারায়ে সে আমন্ত্রণ গ্রহণ করেন এবং দুই দেশের সুবিধাজনক সময়ে তিনি বাংলাদেশ ভ্রমণ করবেন বলে জানান। বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণ প্রদান ও গোয়েন্দা তথ‍্য বিনিময়সহ দুই দেশের মাদক সমস্যা সমাধানে দুই দেশ একসঙ্গে কাজ করবে বলে মন্ত্রীদ্বয় একমত হন।

বৈঠকে বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান, স্বরাষ্ট্রমন্ত্রীর পিএস আসাদুজ্জামান ও জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু উপস্থিত ছিলেন।

news24bd.tv তৌহিদ