কাউন্সিলরের কাণ্ড : বীরশ্রেষ্ঠদের ছবি দিয়ে ভাষা শহীদের শ্রদ্ধা!

সংগৃহীত ছবি

কাউন্সিলরের কাণ্ড : বীরশ্রেষ্ঠদের ছবি দিয়ে ভাষা শহীদের শ্রদ্ধা!

অনলাইন ডেস্ক

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে ব্যানার লাগান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সলিম উল্লাহ সলু। কিন্তু ব্যানারে ছোখ পড়তেই মনে হবে এই যেন মুক্তিযুদ্ধের মাস! কারণ আর কিছু না ভাষা শহীদদের স্থলে ব্যানারে দেয়া হয়েছে মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠের ছবি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল রোববার রাজধানীর মোহাম্মদপুর থেকে শ্যামলী পর্যন্ত অন্তত ১০টি স্থানে এই ব্যানার লাগানো হয়েছে।  

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে ব্যানারগুলো খুলে ফেলা হয়।

 

এদিকে স্থানীয়রা বলছেন, মাতৃভাষা দিবসে বীরশ্রেষ্ঠদের ছবি দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর ঘটনায় এলাকায় হাসাহাসি শুরু হয়েছে। এতে কাউন্সিলর ও তাঁর রাজনৈতিক কর্মীদের চরম মূর্খতা সামনে এসেছে। ভাষার জন্য যারা জীবন উৎসর্গ করলো তাদের জায়গায় কিভাবে  মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠের ছবি আসে? এ হলো চরম মূর্খতা ও দৃষ্টতা।

ডিএনসিসির ২৯ নম্বর কাউন্সিলের সাথে যোগাযোগ করা হলে তার অফিস থেকে জানানো হয়, ব্যানারে চার ভাষা শহীদের ছবি দেওয়ার কথা ছিল।

তাঁরা হচ্ছেন সালাম, বরকত, রফিক, জব্বার। যারা ভাষার জন্য ১৯৫২ সালে জীবন দিয়েছেন। কিন্তু ভুল করে দেওয়া হয়েছে সাত বীরশ্রেষ্টের ছবি। এই সাতজন ১৯৭১ সালে বাংলাদেশকে স্বাধীন করতে বীরের মতো লড়াই করে শহীদ হয়েছেন।  

ডিএনসিসির কাউন্সিলর সলিম উল্লাহ সলু গণমাধ্যমকে বলেন, আসলে এই ব্যনারগুলো আমাকে না দেখিয়ে লাগানো হয়েছে। একবার আমি দেখালে এই সমস্যা হতো না। ভুলের বিষয়টি সামনে আসার পর সব ব্যানার খুলে ফেলা হয়েছে। আসলে যে জায়গা থেকে প্রিন্ট করা হয়েছে, তাঁরা প্রথমে ভুল করেছে। পরে আমার কর্মীরা না বুঝেই লাগিয়ে দিয়েছে। এখন আবার সব ঠিকঠাক করে নতুন করে বানাতে দিয়েছি।

কাউন্সিলরের ভুলের দায় সিটি করপোরেশন নেবে না জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম রেজা গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের ছবির বদলে সাত বীরশ্রেষ্ঠর ছবি লাগানো হলে ইতিহাস বিকৃত করা হবে। এটা কাউন্সিলরের নিজস্ব চিন্তার প্রতিফলন। ব্যানারের সঙ্গে সিটি করপোরেশন কোনভাবে জড়িত নয়, তাই এমন ভুলের দায় সিটি করপোরেশন নেবে না। দায় নেয়ার কোনও সুযোগও নেই বলে জানান তিনি।

news24bd.tv/আলী