ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের
ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের

ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের

অনলাইন ডেস্ক

ইউক্রেন ইস্যুতে আরও বেড়ে গেল সংকট। দেশটির দনবাস অঞ্চলে আজ বৃহস্পতিবার সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার অভিযান থামাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যখন বৈঠকে বসেছে তখনই এই অভিযানের ঘোষণা দেওয়া হলো। খবর বিবিসির।

বিবিসি জানায়, টেলিভিশনে দেওয়া ভাষণে ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের যুদ্ধ অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমপর্ণ করে অস্ত্র রেখে বাড়িতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

কোনো রক্তপাত হলে ইউক্রেনকে দায়ী করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

ইউক্রেন সীমান্তে ২ লাখ রুশ সেনা মোতায়েন করা হয়েছে বলে বুধবার জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর মাধ্যমে ইউরোপে রাশিয়া সবচেয়ে বড় যুদ্ধের সূচনা করতে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, তার আলোচনার আমন্ত্রণে সাড়া দেননি পুতিন। এমন পরিস্থিতিতে বুধবার ইউক্রেনে জারি করা হয়েছে জরুরি অবস্থা। সকল প্রাপ্ত বয়স্ক পুরুষদের বাধ্যতামূলকভাবে দেশ রক্ষায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে ইউক্রেনীয় সরকার।

এদিকে, নিজেদের নিরপেক্ষ অবস্থানে থাকার দাবি করলেও বুধবার চীনা পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বরাবরই একতরফা অবৈধ নিষেধাজ্ঞার বিরোধিতা করে যাবে শি জিনপিং প্রশাসন।

news24bd.tv রিমু