পূর্ব ইউরোপে যুদ্ধবিমান-জাহাজ মোতায়েন ন্যাটোর
পূর্ব ইউরোপে যুদ্ধবিমান-জাহাজ মোতায়েন ন্যাটোর

সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব জিনস স্টলটেনবার্গ, ছবি: রয়টার্স

পূর্ব ইউরোপে যুদ্ধবিমান-জাহাজ মোতায়েন ন্যাটোর

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার হামলার মুখে কিয়েভ ছেড়ে পালাতে শুরু করেছেন বহু মানুষ। মহাসড়কে দেখা গেছে মানুষের উপচে পড়া ভিড়। এদিকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর ইউরোপে নিরাপত্তা নিশ্চিতে ওই অঞ্চলে কয়েক শ যুদ্ধবিমান ও জাহাজ মোতায়েন করেছে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন জোটের মহাসচিব জিনস স্টলটেনবার্গ।

পূর্ব ইউরোপে রাশিয়ার সম্ভাব্য আগ্রাসন ঠেকাতে পোল্যান্ড ও ইউরোপের বাল্টিক অঞ্চলের ৪ সদস্যরাষ্ট্র রোমানিয়া, বুলগেরিয়া, হাঙ্গেরি ও স্লোভাকিয়ার সমন্বয়ে নতুন একটি বাহিনী গঠনের পরিকল্পনা নিয়েছে ন্যাটো। সেই পরিকল্পনার অংশ হিসেবে ওই অঞ্চলে কয়েক শ’ যুদ্ধবিমান ও জাহাজ প্রস্তুত রাখা হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন জোটের মহাসচিব।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ন্যাটো জোট জানায়, রাশিয়ার কর্মকাণ্ড ইউরো-আটলান্টিক নিরাপত্তার জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে । এর ভূকৌশলগত তাৎপর্য রয়েছে। সব মিত্রদেশগুলোর নিরাপত্তা ও প্রতিরক্ষার জন্য ন্যাটো প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেবে।  

বিবৃতিতে বলা হয়, ন্যাটো অতিরিক্ত স্থল এবং বিমান বাহিনী মোতায়েনের পাশাপাশি নৌবাহিনীও মোতায়েন করতে যাচ্ছে। সশস্ত্র বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।  

এই বিবৃতিতে ইউক্রেনের ভূমিতে রাশিয়ার হামলার তীব্র নিন্দা জানানো হয়েছে। রাশিয়ার আক্রমণকে ‘অন্যায্য’ এবং ‘অনর্থক’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

news24bd.tv/আলী