যুদ্ধ ছড়িয়ে যেতে পারে মহাকাশেও!
যুদ্ধ ছড়িয়ে যেতে পারে মহাকাশেও!

সংগৃহীত ছবি

ক্ষতিগ্রস্থ হতে পারে উপগ্রহ, জিপিএস ব্যবস্থা

যুদ্ধ ছড়িয়ে যেতে পারে মহাকাশেও!

অনলাইন ডেস্ক

যেভাবেই হোক এই যুদ্ধে জিততে চায় রাশিয়া। কিন্তু পরিস্থিতি যা বলছে তাতে এবারের যুদ্ধটা দেশ, মহাদেশের সীমানা ছাড়িয়ে মহাকাশেও ছড়িয়ে যেতে পারে। আমেরিকার গোয়েন্দা উপগ্রহগুলি পরিচালনার দায়িত্বে থাকা ন্যাশনাল রিকনাইস্যান্স অফিসের (এনআরও) কর্মকর্তা ক্রিস্টোফার স্কোলেস সম্প্রতি এমন আশঙ্কা করছেন। তার সঙ্গে সুর মিলিয়েছেন ওই অফিসের  উচ্চপর্যায়ের কর্মকর্তারাও।

তাদের ধারণা, রাশিয়া এই যুদ্ধটিকে অনেক দুর গড়িয়ে নিয়ে যাবে। ইতিমধ্যেই জিপিএস ব্যবস্থা অচল করতে তৎপরতা চালাচ্ছে তারা। ইতিমধ্যে নাসা-সহ আমেরিকার সব সরকারী ও বেসরকারী সংস্থার পাঠানো উপগ্রহগুলির নিরাপত্তা আরও জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে।

তাদের আশঙ্কা, রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হতে পারে পৃথিবীর কক্ষপথে থাকা আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন-সহ বিভিন্ন দেশের উপগ্রহগুলি। তখন কক্ষপথে অচল হয়ে যাওয়া উপগ্রহগুলিকে ধ্বংস করার জন্য ক্ষেপণাস্ত্র ছুড়ে মহাকাশে আবর্জনা বা স্পেস জাঙ্কের পরিমাণ একলাফে বহু গুণ বাড়িয়ে বিপদে ফেলে দিতে পারে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকেও। এই স্টেশন এখন দিনে ১৫ থেকে ১৬ বার পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

ইউক্রেনের যেসব স্থানে রুশ সেনা ঢুকছে সেই সংবাদ, তথ্যচিত্র, ভিডিও চিত্র বিভিন্ন দেশের গোয়েন্দা উপগ্রহগুলি আগেভাগে জেনে যাচ্ছে। ইতিমধ্যে এমন ছবি প্রকাশও হয়েছে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে। এজন্য রাশিয়া মনে করছে, ওই সব উপগ্রহগুলিকে আগে ধ্বংস করা দরকার। আর রাশিয়া যদি এটা সম্ভব করতে পারে তবে শুধু উপগ্রহগুলিই ধ্বংস হবে না, বরং মহাকাশে আবর্জনার পরিমাণ উদ্বেগজনকভাবে বেড়ে যাবে। এতে চলমান মহাকাশযানগুলো তাদের যাত্রাপথে নানা ধরনের প্রতিবন্ধকতার মুখে পড়তে পারে। এতে মহাকাশ গবেষণার যে ক্ষতি হবে তা পুষিয়ে নেয়া কঠিন।

news24bd.tv/এআর-কাবুল

;