ইউক্রেনে ২০৩টি হামলা রাশিয়ার (ভিডিও)

ইউক্রেনে ২০৩টি হামলা রাশিয়ার (ভিডিও)

নিবিড় আমীন

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ গড়িয়েছে দ্বিতীয় দিনে। রাজধানী কিয়েভে কয়েকটি বিস্ফোরণ ঘটেছে। এক ভিডিওবার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট জানিয়েছেন, সত্যিকার অর্থে তাদের পাশে কাঁধ মিলিয়ে লড়াই করতে এখনো পর্যন্ত কাউকে দেখছেন না তিনি। অন্যদিকে প্রথমদিনের অভিযান সফল হয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

 

শুরু হয়ে গেল ইউক্রেন রাশিয়ার যুদ্ধ। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, পূর্বাঞ্চলীয় খারকিভ শহরের কাছে চারটি রুশ ট্যাংক ধ্বংস করেছে তারা। ভূপাতিত করেছে ছয়টি যুদ্ধবিমান। লুহানস্ক অঞ্চলের কাছে অর্ধশত রুশ সেনাকে হত্যা করা হয়েছে। তবে নিজেদের বিমান বা সাঁজোয়া যান ধ্বংস হওয়ার খবর অস্বীকার করেছে রাশিয়া। ইউক্রেনের দুটি বিমান ভূপাতিত করার দাবি করেছে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা। জীবন বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে অন্তত এক লাখ ইউক্রেনীয় নাগরিক।

বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, এখন পর্যন্ত তার দেশে ১৩৭ জন ইউক্রেনীয় নিহত এবং তিন শতাধিক আহত হয়েছেন। যারা ইউক্রেনকে প্রকৃতভাবেই সাহায্য করেছে তাদের প্রতি কৃতজ্ঞ তিনি। তবে ইউক্রেনের পাশে দাঁড়িয়ে লড়াই করতে কাউকেই দেখছেন না বলেও অভিযোগ তুলেন জেলেনস্কি।
আজ আমি ২৭ ইউরোপীয় নেতার সঙ্গে কথা বলেছি যে ইউক্রেন ন্যাটোতে থাকবে কি না। তাদের সবাই ভয় পেয়েছেন, কেউ কোনো জবাব দেননি। তবে ভীত নই আমরা। যেকোনো কিছু করতে ভীত নই আমরা।

সামরিক অভিযানের প্রথম দিনটি সফল হয়েছে বলে জানিয়েছে মস্কো। হামলার প্রথম দিন থেকে এখন পর্যন্ত ইউক্রেনে ২০৩ টি হামলা চালিয়েছে রাশিয়া। প্রথম দিনই রুশ বাহিনী ইউক্রেনের চেরনোবিলে দুর্ঘটনাকবলিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির দখল নিয়েছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে সামরিক পথে অগ্রসর না হওয়ার বার্তা দিতেই কেন্দ্রটির দখল দখল নেয়া হয়েছে বলে জানিয়েছে বেশ কিছু সূত্র।
news24bd.tv/আলী  

;