রুশ সৈন্যরা ধারণার চেয়েও দ্রুত অগ্রসর হচ্ছে : পশ্চিমা গোয়েন্দা
রুশ সৈন্যরা ধারণার চেয়েও দ্রুত অগ্রসর হচ্ছে : পশ্চিমা গোয়েন্দা

সংগৃহীত ছবি

রুশ সৈন্যরা ধারণার চেয়েও দ্রুত অগ্রসর হচ্ছে : পশ্চিমা গোয়েন্দা

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ গড়িয়েছে দ্বিতীয় দিনে। রাজধানী কিয়েভে কয়েকটি বিস্ফোরণ ঘটেছে। ইতোমধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে রাশিয়ার সৈন্যরা। শহর থেকে মাত্র ২০ মাইল দূরে তারা অবস্থান নিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রুশ সৈন্যরা কিয়েভ থেকে ২০ মাইল দূরে আন্তোনভ বিমান ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছেন বলে সকাল থেকেই স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, তারা পাল্টা হামলা চালিয়েছে। তবে পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, তারা যা ধারণা করেছিলেন, রুশ সৈন্যরা তা চেয়ে দ্রুত গতিতে অগ্রসর হচ্ছেন।

রাশিয়া এখন কী করবে-এ বিষয়ে প্রতিবেদনে বলা হয়, কিয়েভের বাইরে গুরুত্বপূর্ণ বিমান ঘাঁটির নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন রুশ প্যারাট্রুপাররা হয়তো অগ্রসরমান রুশ সাঁজোয়া বাহিনীর জন্য অপেক্ষা করবে। নয়তো ওই ঘাঁটি থেকে নিজেরাই কিয়েভের ওপর হামলা শুরু করবে। ব্যাপারটি যেকোনো সময় ঘটতে পারে।

কিয়েভে এখন জরুরি অবস্থা চলছে। রুশ বিমান হামলার ভয়ে মাঝে মধ্যে সাইরেন বাজছে। মানুষজনকে নিরাপদে আশ্রয় নিতে বলা হচ্ছে। অনেকে পাতাল রেল স্টেশনগুলোতে গিয়ে বসে আছেন। সকাল থেকে হাজার হাজার মানুষ কিয়েভ ছাড়ার জন্য মরিয়া হয়ে চেষ্টা করছেন।

বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকেই ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র বর্ষণ করতে শুরু করে রুশ সেনাবাহিনী।  

বৃহস্পতিবার প্রথম দিনের যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে বড় শহর খারকিভ এবং পরমাণু বিদ্যুৎ কেন্দ্র চেরনোবিলের দখল নেয় রুশ বাহিনী।  

news24bd.tv/আলী  

;