জুয়েলারি শিল্পে ২ শতাংশ ভ্যাট নির্ধারণের প্রস্তাব করেছে ‘বাজুস’

অনলাইন ডেস্ক

২০২২-২৩ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় জুয়েলারি শিল্পে মোট বিক্রির ওপর ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ  ভ্যাট নির্ধারণের প্রস্তাব করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)।  গতকাল বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় কৃষি ও রাসায়নিক খাতের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় এ প্রস্তাব দেন বাজুসের সহসভাপতি আনোয়ার হোসেন। রাজধানীর সেগুনবাগিচার জাতীয় রাজস্ব ভবনের সম্মেলন কক্ষে এনবিআর এর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে উক্ত প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাজুসের কার্যনির্বাহী সদস্য ডা. দিলীপ রায় ও সহসভাপতি গুলজার আহমেদ।

বাজুসের সহসভাপতি আনোয়ার হোসেন বলেন, ‘আমরা জুয়েলারি খাতে গুণগত পরিবর্তন এনেছি। বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প পরিবারের (বসুন্ধরা গ্রুপ) ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর আমাদের জুয়েলারি অ্যাসোসিয়েশনের দায়িত্ব নিয়েছেন। উনি বিশ্বমানের জুয়েলারি পণ্য উৎপাদনের লক্ষ্যে ১২ হাজার কোটি টাকার একটি গোল্ড রিফাইনারি প্রকল্প হাতে নিয়েছেন। এটি বাস্তবায়ন হলে নিজের চাহিদা মিটিয়ে বিশ্ববাজারেও রপ্তানি করতে পারবে বাংলাদেশ।

তৈরি পোশাক খাতের মতো আমরাও এ খাত নিয়ে যথেষ্ট আশাবাদী। এ জন্য জুয়েলারি বিক্রির ওপর ৫ শতাংশ যে ভ্যাট রয়েছে, সেটি কমিয়ে ২ শতাংশ করার প্রস্তাব করছি। ’

তিনি আরো বলেন, ‘জুয়েলারি শিল্পে বর্তমানে সদস্য রয়েছেন ১০ হাজার। এরই মধ্যে আমরা ৬৪টি জেলা ভ্রমণ করেছি। ভ্যাট কমানো হলে আমাদের সদস্য বেড়ে ২৮ থেকে ৩০ হাজার হয়ে যাবে। এখন সরকার যে রাজস্ব পাচ্ছে, সেটিও দ্বিগুণ হয়ে যাবে। ’ 

ডা. দিলীপ রায় বলেন, ‘ভোক্তা বান্ধব হিসেবে জুয়েলারি শিল্পকে প্রতিষ্ঠা করতে ভ্যাট কমানোর বিকল্প নেই। ’

বাজেট প্রস্তাবে বাজুসের পক্ষ থেকে বলা হয়, প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে সোনার উচ্চমূল্যসহ নানা কারণে জুয়েলারি শিল্পে ৫ শতাংশ হারে ভ্যাট নির্ধারণ করায় স্থানীয় বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। তা ছাড়া পাশের দেশ ভারতে এ শিল্পে ৩ শতাংশ ভ্যাট বিদ্যমান থাকায় এবং ভারতের ভিসাপ্রাপ্তি সহজলভ্য হওয়ায় বাংলাদেশের ক্রেতাগণ ভারত থেকে স্বর্ণালংকার ক্রয়ে উৎসাহী হচ্ছেন। তাই সোনা একটি মূল্যবান ও স্পর্শকাতর ধাতু হওয়ায় এর মোট বিক্রির ওপর ২ শতাংশ হারে ভ্যাট নির্ধারণের প্রস্তাব করছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

news24bd.tv/এআর-কাবুল