আলোচনায় রাজি রাশিয়া ও ইউক্রেন
আলোচনায় রাজি রাশিয়া ও ইউক্রেন

সংগৃহীত ছবি

আলোচনায় রাজি রাশিয়া ও ইউক্রেন

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে বেলারুশের রাজধানী মিনস্কে একটি প্রতিনিধি দল পাঠাতে সম্মত হয়েছেন।

শুক্রবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ।

বেলারুশের রাজধানী মিনস্কে উভয় দেশের প্রতিনিধিদের বৈঠক হবে— উল্লেখ করে সংবাদ সম্মেলনে পেসকভ বলেন, ‘প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, লুহানস্ক ও দোনেতস্ককে ইউক্রেনের সামরিক বাহিনীর আক্রমণ থেকে রক্ষা করতেই মূলত সাম্প্রতিক এই  সামরিক অভিযানের ঘোষণা দেওয়া হয়েছিল।

‘আমরা আনন্দিত যে, ইউক্রেনের প্রেসিডেন্ট আমাদের সঙ্গে আলোচনা করতে আগ্রহ জানিয়েছেন।

বৈঠক আয়োজনের উদ্যোগ নিতে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর সঙ্গে টেলিফোনে ভ্লাদিমির পুতিনের কথা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান পেসকভ।

এর আগে শুক্রবার ইউক্রেন বলেছে, তারা শান্তি চায় এবং ন্যাটোর বিষয়ে নিরপেক্ষ অবস্থানসহ রাশিয়ার সঙ্গে কথা বলতে প্রস্তুত। এরপরই ইউক্রেনের সেনাবাহিনীর আত্মসমর্পণের শর্তে তাদের সঙ্গে একটি যোগাযোগ চ্যানেল খোলার তথ্য জানাল মস্কো।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক রয়টার্সকে বলেন, যদি আলোচনা সম্ভব হয়, তাহলে তা অনুষ্ঠিত হওয়া উচিত। যদি তারা মস্কোতে আলোচনা করতে চায়,এতে আমরা ভীত নই।

news24bd.tv/আলী  

;