বাইডেনের সঙ্গে ৪০ মিনিট যে কথা বললেন জেলেনস্কি
বাইডেনের সঙ্গে ৪০ মিনিট যে কথা বললেন জেলেনস্কি

সংগৃহীত ছবি

বাইডেনের সঙ্গে ৪০ মিনিট যে কথা বললেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক

অস্ত্র সমর্পণ করলেই কেবল কিয়েভের সঙ্গে আলোচনায় মস্কো প্রস্তুত বলে জানিয়ে দিয়েছে রাশিয়া। ইউক্রেনে রুশ হামলার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অবস্থানও স্পষ্ট করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।  রাশিয়ার প্রতি আরও নিষেধাজ্ঞার কথা ভাবছে ওয়াশিংটন। তবে রাশিয়ার সর্বাত্মক হামলার মুখে ইউক্রেনকে একা ছেড়ে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট।

এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিষেধাজ্ঞা ও প্রতিরক্ষা সহায়তা নিয়ে কথা বলেছেন। শুক্রবার এ বৈঠক হয় বলে হোয়াইট হাউস নিশ্চিত করেছে। খবর সিএনএন।

হোয়াইট হাউজের উদ্ধৃতি দিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়, দুই  প্রেসিডেন্টের বৈঠকটি ১১টা ৫২ থেকে ১২টা ৩২ মিনিট পর্যন্ত চলে।

ইউক্রেনের প্রেসিডেন্ট তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বৈঠকের বিস্তারিত শেয়ার করেছেন।  

আরও পড়ুন : ইউক্রেনের সঙ্গে আলোচনার আভাস রুশ পররাষ্ট্রমন্ত্রীর

এদিকে চলমান ইউক্রেন সংকট মোকাবেলায় কূটনৈতিক কৌশল কাজে লাগিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে সামরিক হামলা হলে কেয়ামত নেমে আসবে বলে বারবারই সতর্কবার্তা দিয়ে আসছিল বাইডেন প্রশাসন। তবে রাশিয়া-ইউক্রেনের সংঘাতে মার্কিন সেনারা কখনোই জড়াবে না বলে জানিয়েছেন তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বৃহস্পতিবার পূর্ণশক্তিতে সামরিক অভিযান শুরুর পর বাইডেন এ কথা জানান।

এদিকে ইউক্রেনের বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করেছে চীন।   

আরও পড়ুন : রুশ সৈন্যরা ধারণার চেয়েও দ্রুত অগ্রসর হচ্ছে : পশ্চিমা গোয়েন্দা

অন্যদিকে ইউক্রেনের সেনাবাহিনীর প্রতি উসকানিমূলক বক্তব্য দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির সেনাবাহিনীকে রাজনৈতিক নেতাদের হাত থেকে ক্ষমতা কেড়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।  

news24bd.tv/আলী