নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল সম্পর্কে জানুন
নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল সম্পর্কে জানুন

সংগৃহীত ছবি

নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল সম্পর্কে জানুন

আতাউর রহমান কাবুল

আজ শনিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে সাবেক প্রতিরক্ষা সচিব কাজী হাবিবুল আউয়ালকে। নতুন নির্বাচন কমিশন গঠনের পর তিনি এখন ব্যাপক আলোচনায়। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ এই পদে আসীন ব্যক্তি সম্পর্কে  জানতে আগ্রহী অনেকেই। পাঠকদের জন্য তাঁর জীবনী তুলে ধরা হলো।

জন্ম ও শিক্ষাজীবন
কাজী হাবিবুল আউয়াল ১৯৫৬ সালের ২১ জানুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন।  বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে।  তিনি ১৯৭২ সালে খুলনার সেন্ট জোসেফ’স হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৭৪ সালে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে এলএলবি (অনার্স) এবং ১৯৭৮ সালে এলএলএম ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে অ্যাডভোকেট হিসাবে তালিকাভুক্তির সনদ লাভ করেন এবং ঢাকা জেলা আইনজীবী সমিতির সদস্য হন।  

প্রথম চাকরিতে যোগদান
কাজী হাবিবুল আউয়াল পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক পরিচালিত বাংলাদেশ সিভিল সার্ভিসের (জুডিশিয়াল) মাধ্যমে ১৯৮১ সালে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন। ১৯৯৭ সালে জেলা ও দায়রা জজ পদে উন্নীত হন। জেলা জজ হিসেবে দেশের বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করেন।  

বিভিন্ন মন্ত্রণালয়ে চাকরি
কাজী হাবিবুল আউয়াল ২০০০ সালের ডিসেম্বরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ড্রাফটিং উইংয়ে যুগ্ম সচিব হিসেবে নিযুক্ত হন। ২০০৩ সালে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পান।  ২০০৪ সালে আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব নিযুক্ত হন।

২০১০ সালের ২৪ এপ্রিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নিযুক্ত হন। এরপর ২০১৪ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সচিব হিসাবে যোগদান করেন। ২০১৪ সালের ১ ডিসেম্বর একই মন্ত্রণালয়ে সিনিয়র সচিব নিযুক্ত হন।  ২০১৫ সালের ২০ জানুয়ারিতে অবসর যাওয়ার কথা ছিল হাবিবুল আউয়ালের। কিন্তু ওই বছরের ২১ জানুয়ারি পিআরএল বাতিল করে তাঁকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে এক বছরের চুক্তিতে নিয়োগ দেয় সরকার। পরে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়। এরপর ওই বছরের ২১ জানুয়ারিতে তিনি আবারও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সিনিয়র সচিব হিসেবে নিয়োগ পান। ২০১৭ সালে অবসরে যান তিনি।

বিভিন্ন দেশ সফর
তিনি ১৯৮৬ সালে কমনওয়েলথ সেক্রেটারিয়েট, লন্ডন, যুক্তরাজ্যের অর্থায়নে জিম্বাবুয়ের হারারেতে অনুষ্ঠিত আইনি এবং আইনী খসড়া সংক্রান্ত ছয় মাসব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্সে অংশ নেন।  তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, পাকিস্তান, জার্মানি, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, নেপাল, কানাডা, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, নরওয়ে, সুইডেন, ঘানা, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইনে বিভিন্ন আন্তর্জাতিক কর্মশালা, সেমিনার এবং সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

রিসোর্স পারসন
কাজী হাবিবুল আউয়ালকে প্রায়শই বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রিসোর্স পার্সন হিসেবে থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়। এই ধরনের সংস্থার মধ্যে রয়েছে ন্যাশনাল ডিফেন্স কলেজ, পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), ফরেন সার্ভিস ট্রেনিং একাডেমি, জুডিশিয়াল সার্ভিস ট্রেনিং ইনস্টিটিউট ইত্যাদি।

লেখক জীবন 
কাজী হাবিবুল আউয়াল একজন লেখকও। আত্ম-চরিত ‘জীবন পাতার জলছাপ’, প্রশাসনে নিজের অভিজ্ঞতার আলোকে লেখা ‘ট্রাজেকটরি অব এ জুডিশিয়াল অফিসার’, ও আত্মজীবনী মূলক ‘মেমোরিজ অফ আরলি লাইফ’ তাঁর লেখা বই।  

news24bd.tv/এআর-কাবুল