কিয়েভ দখলে আছে, দাবি জেলেনস্কির (ভিডিও)

আরো একটি শহর দখলে নেয়ার দাবি রাশিয়ার

কিয়েভ দখলে আছে, দাবি জেলেনস্কির (ভিডিও)

আসমা তুলি

ইউক্রেনে রুশ হামলার তৃতীয় দিনেও চলছে সংঘর্ষ, ঝরছে রক্ত। এরইমধ্যে সংঘাতে ১৯৮ জন ইউক্রেনীয় বেসামরিক নাগরিক এবং সাড়ে ৩ হাজার রুশ সেনা নিহতের দাবি করেছে ইউক্রেন। রাশিয়ার আগ্রাসনও বাড়ছে। শনিবার একটি শহর দখলে নেয়ার দাবি করেছে তারা।

তবে এখনো কিয়েভে নিজেদের কব্জায় আছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এদিকে, রাশিয়ার ভেটোতে রুশ আগ্রাসনের নিন্দা জানাতেও ব্যর্থ হয়েছে জাতিসংঘ। এমন পরিস্থিতিতে এই যুদ্ধ দীর্ঘ হবে বলে শংকা ফ্রান্সের।  

শনিবারও এভাবে জ্বলছিলো কিয়েভের আবাসিক বাড়িগুলো। ভয়ে মানুষ পরিবার নিয়ে ভবনের আন্ডারগ্রাউন্ডে আশ্রয় নিচ্ছে। শনিবার কিয়েভের রাস্তাগুলোও ছিলো কার্যত ফাঁকা। ওইদিন সকাল থেকে থেমে থেমে কিয়েভে বিস্ফোরণ, গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলার খবর আসতে থাকে।  

এই পরিস্থিতিতেও আত্মবিশ্বাস কমেনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির।  

আমাদের সামরিক বাহিনী, ন্যাশনাল গার্ডস, ন্যাশনাল পুলিশ, টেরিটোরিয়াল ডিফেন্স, বর্ডার গার্ডস, স্পেশাল ফোর্স, সিটিজেনস – আপনাদের লড়াই অব্যাহত রাখুন! আমরাই জিতব।

ইউক্রেনের সেনাবাহিনীর দাবি, রুশ হামলায় তাদের শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে রুশ হামলা  হামলা প্রতিহতের দাবিও তাদের। ইউক্রেন সেনাবাহিনী  জানায়, রাশিয়ার সাড়ে তিন হাজার সেনা হত্যার করেছে তারা।

এদিকে, কোনো প্রতিরোধ ছাড়াই ইউক্রেনের মেলিটপোল শহর দখলে নিয়েছে রাশিয়ার সেনারা। শনিবার এমন দাবি করে ক্রেমলিন।  

জাতিসংঘ সদর দপ্তরে রুশ আগ্রসনের বিরুদ্ধে তোলা খসড়া প্রস্তাব ভেস্তে গেছে।  এর পক্ষে ১১টি ভোট পড়লেও পরিষদের স্থায়ী সদস্য রাশিয়ার ভেটোর ফলে তা পাস হয়নি। ভোট দেয়নি  চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

এই পরিস্থিতিতে ‍শঙ্কিত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রে্া।

”আমি মনে করি, এই সংকট, এই যুদ্ধ দীর্ঘ হবে। চলমান সংকটের পরিণতিও  হবে দীর্ঘস্থায়ী। ”এদিকে, রুশ আগ্রসনের বিরুদ্ধে শনিবারও বিক্ষোভ হয়েছে অস্ট্রেলিয়া, জাপান, ভারতসহ বিভিন্ন দেশে।
news24bd.tv/আলী