'আইটি আর্মি' তৈরি করছে ইউক্রেন
'আইটি আর্মি' তৈরি করছে ইউক্রেন

ছবি: রয়টার্স

'আইটি আর্মি' তৈরি করছে ইউক্রেন

রিমু

রাশিয়ার ডিজিটাল অনুপ্রবেশের বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেন একটি ''আইটি আর্মি'' তৈরি করবে বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ। গতকাল শনিবার তিনি এ কথা জানান। খবর রয়টার্সের।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন এটিকে বলছেন 'ভূগর্ভস্থ হ্যাকার'।

যেটি মূলত রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা এবং সাইবার গুপ্তচরবৃত্তি মিশন পরিচালনা করতে সহায়তা করবে।

এক টুইট বার্তায় মিখাইলো ফেদোরভ বলেন, "আমরা একটি আইটি আর্মি তৈরি করছি,"। যেটি টেলিগ্রাম মেসেজিং অ্যাপের একটি চ্যানেলের সাথে লিঙ্ক করেছে যা রাশিয়ার বিশিষ্ট ওয়েবসাইটগুলির একটি তালিকা প্রকাশ করেছে।

তিনি আরও বলেন, "সবার জন্য কাজ থাকবে। আমরা সাইবার ফ্রন্টে লড়াই চালিয়ে যাচ্ছি। চ্যানেলের প্রথম কাজটি হল সাইবার বিশেষজ্ঞদের জন্য"।

চ্যানেলটি রাশিয়ার ৩১টি প্রধান ব্যবসায়িক এবং রাষ্ট্রীয় সংস্থার ওয়েবসাইট তালিকাভুক্ত করেছে। যার মধ্যে রয়েছে শক্তি জায়ান্ট গ্যাজপ্রম, রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী লুকোয়েল, তিনটি ব্যাংক এবং কয়েকটি সরকারি ওয়েবসাইট।

ডিডিওএস (DDoS) আক্রমণের ফলস্বরুপ শনিবার ক্রেমলিনের অফিসিয়াল ওয়েবসাইট এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অফিস শনিবার অফলাইনে নেওয়া হয়েছিল।

সাইবার সিকিউরিটি ফার্ম ইএসইটির (ESET) গবেষকদের মতে, গত সপ্তাহে ইউক্রেনে ক্ষতিকারক ডেটা-ওয়াইপিং সফ্টওয়্যার ডেভেলপ করেছে। যার কারণে শত শত কম্পিউটারে এর প্রভাব পড়ছে।

এদিকে ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে,ইউক্রেনে গত সপ্তাহের ডিডিওএস (DDoS) আক্রমণের পিছনে ছিল রাশিয়ান সামরিক হ্যাকাররা। রাশিয়ান আগ্রাসনের আগে ইউক্রেনীয় ব্যাঙ্কিং এবং সরকারী ওয়েবসাইটগুলিকে সংক্ষিপ্তভাবে বন্ধ করে দিয়েছিল রাশিয়া।  

news24bd.tv রিমু