তৃতীয় বিশ্বযুদ্ধই রাশিয়াকে থামানোর হাতিয়ার : বাইডেন
তৃতীয় বিশ্বযুদ্ধই রাশিয়াকে থামানোর হাতিয়ার : বাইডেন

সংগৃহীত ছবি

তৃতীয় বিশ্বযুদ্ধই রাশিয়াকে থামানোর হাতিয়ার : বাইডেন

মাসুদ রানা

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকেই তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা মাথাচাড়া দিচ্ছিল। এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গলাতেও শোনা গেল সেই সুর। রাশিয়াকে থামানোর হাতিয়ার তৃতীয় বিশ্বযুদ্ধ বলেই মনে করছেন তিনি। এরইমাঝে ইউক্রেনকে মানবিক ও সামরিক সহায়তা দিতে যুক্তরাজ্যসহ ২৬টি দেশ একমত হয়েছে।

পৌঁছাতে শুরু করেছে যুদ্ধাস্ত্র। এমন পরিস্থিতিতে যুদ্ধবিরতি নয় বরং সংঘাত দীর্ঘ হবে বলছেন বিশ্লেষকরা।

রাশিয়া-ইউক্রেন সংঘাত এখন আর আশঙ্কা নয়। দেশ দুটির মধ্যে পুরোদস্তুর চলছে যুদ্ধ। রুশ আগ্রাসনের সামনে একা হয়ে পড়েছে কিয়েভ এমন আকুতির চিত্র এখন পাল্টাতে শুরু করেছে। ভেবে-চিন্তে পদক্ষেপ নিতে শুরু করেছে  ইউক্রেনের প্রধান মিত্র ইউরোপ। আরেকটা বিশ্বযুদ্ধ ঠেকাতে অস্ত্র রপ্তানি করবে না এ সিদ্ধান্ত থেকেও সরে এসেছে  জার্মানি, কিয়েভকে দিচ্ছে অস্ত্র সহায়তা।  যুদ্ধাস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডসহ ইউক্রেন মিত্ররা।

তবে কি আরেকটি বিশ্বযুদ্ধের মুখমোখি বিশ্ব, এই প্রশ্নে ঘি ঢাললেন খোদ বাইডেন।  
তিনি বলেন,  দুটি বিকল্প রয়েছে আমাদের সামনে। এক, রাশিয়ার সাথে সরাসরি যুদ্ধে জড়িয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধানো। অথবা রাশিয়াকে উচিত শিক্ষা দিতে নিষেধাজ্ঞা চাপানো। যাতে বাকিদের কাছে সেটা উদাহরণ হয়ে থাকে। বাকিরা বুঝতে পারে আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করলে কী ভয়ঙ্কর পরিণতি হতে পারে।

যদিও তৃতীয় বিশ্বযুদ্ধের প্রশ্নে বিশ্লেষকরা বলছেন, যতক্ষণ না রাশিয়া এবং ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষ হচ্ছে, ততক্ষণ তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।  
 
ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। যুদ্ধ যে শিগগিরই থামছে না, তা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রে্া।

তিনি বলেন, আমি মনে করি, এই সংকট, এই যুদ্ধ দীর্ঘ হবে। চলমান সংকটের পরিণতিও  হবে দীর্ঘস্থায়ী।

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো। অনেকেই রাশিয়াকে প্রকাশ্যে সমর্থন দিচ্ছে। এরিমাঝে কিয়েভ যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ি করছে বেইজিং। আবার অনেকে রয়েছে নীরব ভূমিকায়, যাদের মাথাচাড়া দেওয়া সময়ের ব্যাপার মাত্র।

news24bd.tv/এমি-জান্নাত