ব্রণ কমাতে মেকআপের সময় যে ভুল করবেন না
ব্রণ কমাতে মেকআপের সময় যে ভুল করবেন না

ছবি : আনন্দবাজার

ব্রণ কমাতে মেকআপের সময় যে ভুল করবেন না

অনলাইন ডেস্ক

কোনো পার্টিতে নিজের মেকআপ এর কিছু নিয়ে যেতে ভুলে গেলে অনেকেই প্রিয় বন্ধুর কাছ থেকে নিয়ে ব্যবহার করেন। কিন্তু চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, অন্যের ব্যবহৃত মেকআপ ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে ভাগ করা উচিত নয়। তাই ত্বক ভালো রাখেতে এবং ব্রণের সমস্যা কমাতে মেকআপের সময় যে ভুল করবেন না ---

* অন্যের ব্যবহৃত আইলাইনার, মাস্কারা, আইশ্যাডো একদমই ব্যবহার করা উচিত নয়। নিজের আই মেকআপও অন্যের সঙ্গে ভাগ করা সুস্বাস্থ্যকর নয়।

এতে চোখে রোগজীবাণুর সংক্রমণ হতে পারে। চোখে জ্বালা, যন্ত্রণার মতো সমস্যার সৃষ্টি হতে পারে।

* অন্যের ব্যবহৃত লিপস্টিক ঠোঁটে লাগালে জ্বালাভাব, এমনকী, অনেক সময় ঠোঁটে সংক্রমণও হতে পারে। এর থেকে ভাইরাল সংক্রমণও হতে পারে।

* ফাউন্ডেশনের সঠিক রং ঠিক করতে কিংবা কোন লিপস্টিকে আপনাকে বেশি ভাল মানাবে, তা যাছাই করতে বিভিন্ন দোকানে মেকআপ সামগ্রীর টেস্টার রাখা থাকে। সেই টেস্টার প্রায় অনেকেই ব্যবহার করেন, তাই সরাসরি মুখে না লাগিয়ে হাতে লাগিয়ে নিন।

* সবার ত্বক সমান হয় না। তাই যে মেকআপ সামগ্রী অন্য কেউ ব্যবহার করছেন, তা আপনার ত্বকে মানানসই না-ও হতে পারে। তাই অন্যের মেকআপ ব্যবহারের আগে খুব সাবধান হতে হবে।

* মেকআপ ব্রাশ অযত্নে পড়ে থাকলে তাতে খুব তাড়াতাড়ি জীবাণু সংক্রমণের সম্ভাবনা থাকে। এর থেকেও ত্বকে সংক্রমণ হতে পারে। মেকআপ সামগ্রীরও সঠিক যত্ন দরকার। তাই এসব ব্যাপারে সতর্ক থাকুন।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত