ইউক্রেন-রাশিয়ার বৈঠক শেষ
ইউক্রেন-রাশিয়ার বৈঠক শেষ

সংগৃহীত ছবি

ইউক্রেন-রাশিয়ার বৈঠক শেষ

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার প্রতিনিধি দলের আলোচনা শেষ হয়েছে। শান্তিপূর্ণ বৈঠক শেষে এখন তারা নিজ নিজ দেশে ফিরে যাবেন। প্রতিটি দেশই নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন।

বেলারুশের গণমাধ্যম বেল্টা নিউজের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দ্বিতীয়বার আলোচনায় বসার জন্য দুই পক্ষই এখন পরামর্শ করতে তাদের নিজ নিজ দেশে ফিরে যাবে।

 কয়েক দিনের মধ্যেই দুই পক্ষ ফের আলোচনায় বসতে পারে বলে জানিয়েছে বিবিসি।

বেলারুশের গোমেল অঞ্চলে সোমবার ইউক্রেন ও রাশিয়ার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দুই দেশের প্রতিনিধিদলের সঙ্গে উপস্থিত ছিলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই। বৈঠকে তিনি দুই দেশের প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ‘আপনারা পুরোপুরি নিরাপদ বোধ করতে পারেন। ’ খবর রয়টার্সের।

বৈটকে ইউক্রেন বলেছে তারা যুদ্ধবিরতি এবং রাশিয়ার সৈন্য প্রত্যাহার চায়, অন্যদিকে ক্রেমলিন বলেছে,  তারা তাদের অবস্থান ঘোষণা করবে না। রাশিয়ার আলোচকরা উভয় পক্ষের স্বার্থে একটি চুক্তি করার কথা বলেছে। তবে দুই দেশের প্রতিনিধিরা নিজ নিজ দেশে ফিরে সরকারের সাথে আলোচনায় বসবেন। এরপর আগামীতে দুই দেশ আবারও আলোচনায় বসবে।

উল্লেখ্য, টানা পাঁচ দিন ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।  
সুত্র বিবিসি  ও  রয়টার্স

news24bd.tv/আলী