এবার রাশিয়াকে বহিষ্কার করল ফিফা ও উয়েফা
এবার রাশিয়াকে বহিষ্কার করল ফিফা ও উয়েফা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

এবার রাশিয়াকে বহিষ্কার করল ফিফা ও উয়েফা

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পর ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা শুরু করে রুশ সেনারা। ইতোমধ্যে ইউক্রেনের ৪টি শহর দখলে নিয়েছে তারা। রাশিয়ার আগ্রাসন রুখে দিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন বাহিনী। যুদ্ধের এই পরিস্থিতিতে ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধ নিয়ে বিশেষ জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘ।

এসবের মধ্যে এবার রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিল ফিফা ও উয়েফা।  

‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত’ রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বহিষ্কার করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।  

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাও রাশিয়ার ক্লাবগুলোকে সব ধরনের ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে। সোমবার এক যৌথ বিবৃতিতে সিদ্ধান্তটি জানায় ফিফা ও উয়েফা।


ফিফা কাল জানিয়েছিল, ‘রাশিয়া’ নাম নিয়ে পুতিনের দেশ কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচে মাঠে নামতে পারবে না। তাদের খেলতে হবে ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়া’ নামে।  

কিন্তু পোল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি সেজারে কুলেজা এই সিদ্ধান্ত ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলে প্রতিবাদ জানিয়ে বলেন, ‘দলের নাম যাই হোক না কেন’ পোল্যান্ড প্লে অফ ম্যাচে খেলবে না। এরপর আজ নেওয়া নতুন সিদ্ধান্তে রাশিয়াকে ফুটবল থেকেই নিষিদ্ধ করল ফিফা।

উয়েফার শীর্ষ পৃষ্ঠপোষকদের মধ্যে একটি ছিল রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠান গ্যাজপ্রম। তাদের সঙ্গেও সম্পর্ক ছিন্ন করেছে উয়েফা।

news24bd.tv/আলী