লেনদেনে আছে বিকল্প ব্যবস্থা : দাবি মস্কোর 

লেনদেনে আছে বিকল্প ব্যবস্থা : দাবি মস্কোর 

মাসুদ রানা

বাড়ছে রুশ রিজার্ভের পরিমাণ এরি মাঝে, ইউক্রেইনের আগ্রাসনের জবাবে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন এবং তাদের মিত্ররা। তবে বিশ্লেষকরা বলছেন, এটি রাশিয়ার ব্যবসার ওপর গুরুতর প্রভাব নাও ফেলতে পারে বরং বিপদে পড়তে পারে ইউরোপ নিজে।  

সুইফট আন্তর্জাতিক লেনদেনের প্রধান ব্যবস্থা। এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য সহজভাবে পরিচালনায় ব্যাংকগুলো দ্রুত এবং নিরাপদে বৈশ্বিক লেনদেন করে থাকে।

সুইফট আন্তর্জাতিক বাণিজ্যে লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে। এই প্লাটফর্ম ব্যবহার করে ২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ট্রিলিয়ন ডলার মূল্যের লেনদেন সুবিধা দিয়েছে। যার একটা বড় সুবিধা পাচ্ছে রাশিয়া।

এবার এই  রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা এবং বৈশ্বিক অর্থনীতি থেকে আরও বিচ্ছিন্ন করতে বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

সুইফ্ট থেকে বাদ পড়লে রাশিয়ার অর্থনীতির ক্ষতি হবে। সাধারণ লেনদেনগুলো সরাসরি ব্যাংকগুলোর মধ্যে পরিচালনার প্রয়োজন পড়বে অথবা নতুন কোনো প্রতিদ্বন্দ্বী ব্যবস্থার মধ্য দিয়ে যেতে হবে, যাতে অতিরিক্ত খরচ ও সময় লাগবে।

তবে অনেকেই মনে করছেন, এটি রাশিয়ার ব্যবসার ওপর গুরুতর প্রভাব নাও ফেলতে পারে। রাশিয়ার লেনদেনের জন্য অন্যান্য চ্যানেল ব্যবহার করতে পারেন। যেমন- ফোন, মেসেজিং অ্যাপ বা ইমেল। এছাড়া  নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি এমন দেশগুলোর মাধ্যমেও রাশিয়া লেনদেন করতে পারে। যেমন, চীন সুইফটের প্রতিদ্বন্দ্বী নিজস্ব লেনদেন ব্যবস্থা তৈরি করেছে যা হতে পারে পশ্চিমাদে মাথাব্যাথা।

এমনকি এইটি থেকে রাশিয়া বিচ্ছিন্ন হলে ক্ষতির মুখে পড়তে পারে খোদ ইউরোপ। এদিকে চলতি বছরের প্রথম মাসেই রুশ সরকারের আন্তর্জাতিক রিজার্ভের পরিমাণ পৌঁছে গেছে রেকর্ড পর্যায়ে। প্রায় ৬৩ হাজার কোটি ডলারে দাঁড়িয়েছে বৈদেশিক মুদ্রা এবং স্বর্ণের এই রিজার্ভের পরিমাণ।

news24bd.tv/আলী