পুতিনকে বাইডেনের হুশিয়ারি (ভিডিও)

নিবিড় আমীন

ক্যাপিটল হিলে বার্ষিক স্টেট অব দা ইউনিয়নের ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সরাসরি স্বৈরাচারী বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হুশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য উপযুক্ত মূল্য দিতে হবে রুশ রাষ্ট্রপ্রধানকে। তবে ইউক্রেন রাশিয়ার যুদ্ধে মার্কিন বাহিনী অংশ নেবেনা বলে আবারও জানালেন বাইডেন।  

ইউক্রেনে চলমান সংকটে সবারই নজর ছিলো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বার্ষিক স্টেট্ অব দা ইউনিয়ন ভাষণে।

গুরুত্বপূর্ণ এই ভাষণে রাশিয়ার সাথে আবারও সরাসরি যুদ্ধে জড়ানোর শঙ্কা নাকচ করে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিলেন বাইডেন। বলেন, কি আসতে চলেছে সামনে তা নিয়ে কোনো ধারণাই নেই পুতিনের।

পশ্চিমা শক্তি এবং ন্যাটো কোনো প্রতিক্রিয়া দেখাবেনা বলেই ধারণা করেছিলেন পুতিন। ভেবেছিলেন আমাদের বিভক্ত করতে পারবেন।

তবে পুতিনের ধারণা ভুল ছিল। প্রস্তুত ছিলাম আমরা।

ন্যাটো ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনের পাশে থাকার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। নিষেধাজ্ঞা দেন যুক্তরাষ্ট্রে আকাশে রুশ বিমান চলাচলে।

আমাদের বাহিনী ইউক্রেনে রুশ বাহিনীর সাথে যুদ্ধ করতে ইউরোপ যাবেনা। তবে ন্যাটো দেশগুলিকে রক্ষা করতে মার্কিন স্থল বাহিনী, বিমান স্কোয়াড্রন, জাহাজ মোতায়েনকে একত্রিত করেছি আমরা। আমাদের সম্মিলিত শক্তির পূর্ণশক্তি দিয়ে ন্যাটো অঞ্চলের প্রতিটি ইঞ্চি এলাকা রক্ষা করা হবে।

ভাষণের এক পর্যায়ে ওয়াশিংটনে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূত ওকসানা মাৰ্কারোভাকে অভিবাদন জানান বাইডেন। রুশ হামলা শুরুর সময় মার্কিন আইনপ্রণেতাসহ সংশ্লিষ্টদের সঙ্গে দক্ষতার সঙ্গে যোগাযোগ রেখেছিলেন এই কূটনীতিক।

স্টেট্ অব দা ইউনিয়নের ভাষণে কর্পোরেট কর, করোনা মোকাবেলা, এবং বড় কর্পোরেশন গুলোর রেকর্ড বিনিয়োগ পরিকল্পনার কথাও তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট।

news24bd.tv/আলী