নিষেধাজ্ঞা নিয়ে এবার পুতিনের হুঁশিয়ারি

সংগৃহীত ছবি

নিষেধাজ্ঞা নিয়ে এবার পুতিনের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর আগ্রাসন ৯ম দিনে গড়িয়েছে। এরমধ্যে ইউক্রেনের জেপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র দখলে নিয়েছে রাশিয়া। তীব্র লড়াইয়ের পর অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিদ্যুৎ কেন্দ্রটি দখলে নেয় রুশ সেনারা। এদিকে ইউক্রেনে রুশ সামরিক আগ্রসনের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ সিনেটর লিন্ডসে গ্রাহাম।

 

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকেই  পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর চাপিয়ে দিচ্ছে একের পর এক নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন খোদ পুতিনও। দেশের এই পরিস্থিতিতে মুখ খুলেছেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ার করে বলেছেন, যারা ইউক্রেনে রুশ অভিযানের বিরোধিতা করছে, তারা যেন তার দেশের ওপর আরও নিষেধাজ্ঞা জারি করে পরিস্থিতির অবনতি না ঘটায়।

শুক্রবার (৪ মার্চ) এক সরকারি সভায় ভাষণ দেওয়ার সময় তিনি একথা বলেন। রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে থাকা রসিয়া টিভি ২৪ চ্যানেলে এই ভাষণটি সরাসরি সম্প্রচার করা হয়।

তিনি বলেন, তার সরকার প্রতিবেশীদের সঙ্গে ‘সম্পর্ককে আরও খারাপ করবে’ এমন পদক্ষেপ নেওয়ার ‘কোনো প্রয়োজন’ দেখছে না।  

তিনি আরও বলেন, প্রতিবেশীদের বিরুদ্ধে আমাদের কোনো খারাপ উদ্দেশ্য নেই।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এর আগে দীর্ঘ সময় ধরে দেশটির সীমান্তে রুশ সেনা মোতায়েন রাখা হয়। ইউক্রেনে হামলা চালাতেই মস্কোর এ তত্পরতা বলে সে সময় দাবি তুলেছিল পশ্চিমা দেশগুলো। তবে শুরু থেকেই তা নাকচ করে রাশিয়া।

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকেই একের পর এক পশ্চিমা দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে শুরু করে

news24bd.tv/আলী