মোংলাকে 'এলপিজি সিটি' ঘোষণা বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যানের

মোংলাকে ‘এলপিজি সিটি’ হিসেবে ঘোষণা

মোংলাকে 'এলপিজি সিটি' ঘোষণা বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যানের

সামছুজ্জামান শাহীন, খুলনা

মোংলাকে ‘এলপিজি সিটি’ হিসেবে ঘোষণা দিয়েছেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। শনিবার সকালে বাগেরহাটের কাটাখালি মোড়ে ‘এলপি গ্যাসের জগতে স্বাগতম’ শীর্ষক স্মারক বিলবোর্ড স্থাপন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

mongla

জানা যায়, বসুন্ধরা গ্রুপ ২২ বছর আগে প্রথমবারের মতো মোংলা বন্দরে জাহাজে করে এলপিজি জ্বালানী আমদানি করে। এর ধারাবাহিকতায় গত দশ বছরে ১৫-১৬ জন এলপিজি আমদানিকারকের মাধ্যমে এ খাতে শত সহস্র লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

একই সাথে মোংলা বন্দর ব্যস্ততম বন্দর হিসেবে আবির্ভূত হয়।

যেহেতু মোংলা বন্দরের সিংহভাগ যোগানই আসে এলপিজি সরবরাহে, সেহেতু মোংলা বন্দর দক্ষিণ পূূর্ব এশিয়ার বৃহৎ একটি এলপিজি হাব বা কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে। এর স্বীকৃতি স্বরূপ দেশের এক নম্বর এলপিজি কোম্পানি ‘বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড’ বাগেরহাটের কাটাখালী মোড় থেকে মোংলা বন্দর পর্যন্ত এলাকাকে ‘এলপিজি জগৎ’ হিসেবে উল্লেখ করেছে। এ উপলক্ষে কাটাখালী মোড়ে ‘এলপি গ্যাসের জগতে স্বাগতম’ শীর্ষক বিশাল বিলবোর্ড স্থাপন করা হয়েছে।

বসুন্ধরা গ্রপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান বলেন, 'এখন থেকে মোংলা সিটি এলপিজি সিটি অব বাংলাদেশ হিসেবে পরিচিতি পাবে। ২০-২২ বছর ধরে এলপিজি সেক্টরে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান এ অঞ্চলে নম্বর ওয়ান পজিশনে ছিলেন। দায়িত্ব পাওয়ার পর আমি শপথ নিয়েছি, যেটা নম্বর ওয়ান পজিশনে আছে সেটা তো আবার নম্বর ওয়ান দিতে পারবো না। তবে আমিও নম্বর ওয়ানে থাকবো। আাগামী ২২ বছর নম্বর ওয়ান থাকবো। '

ভাইস চেয়ারম্যান বসুন্ধরা গ্যাসের কর্মকর্তা ও পরিবেশকদের উদ্দেশ্য করে বলেন, 'আপনারা আমার সঙ্গে থাকুন, বসুন্ধরা এলপি গ্যাসের সঙ্গে থাকুন। '

তিনি অনুষ্ঠান আয়োজনে সার্বিক সহযোগিতার জন্য বসুন্ধরা এলপি গ্যাসের খুলনা ও বাগেরহাট অঞ্চলের এক্সক্লুসিভ পরিবেশক সারাহ সুপার স্টোরকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের তৃতীয় প্রজন্মের নেতা আহমেদ ইব্রাহিম সোবহান, সিএফও মাহবুব আলম, সিওও (ব্রান্ড মার্কেটিং) এম এম জসিম উদ্দিন, হেড অব এডমিন এন্ড এইচ আর সাদ তানভীর, এলপি গ্যাস হেড অব সেলস প্রকৌশলী জাকারিয়া জালালসহ উর্ধ্বতন কর্মকর্তা, পরিবেশক ও গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

mongla2

এর আগে, বিশাল মটর বাইক শোভাযাত্রাসহ বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান অনুষ্ঠানে উপস্থিত হন। এসময় তাকে সারাহ সুপার স্টোরের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও সন্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

জানা যায়, দামে কম ও সহজলভ্যতার কারণে এলপিজি ধীরে ধীরে প্রাকৃতিক গ্যাসের স্থানটি দখল করে নেয় এবং গৃহস্থালির পাশাপাশি বাণিজ্যিক ও শিল্প খাতেও এটি বিকল্প জ্বালানি হিসেবে জায়গা করে নিয়েছে।

গত পাঁচ বছরে বিকল্প জ্বালানীর ভরসা হয়ে উঠেছে এলপি গ্যাস এবং সারাদেশে এর ব্যাপকতা বেড়েছে বহুগুণ।

news24bd.tv রিমু