মহড়া দিতে কাতার যাচ্ছে বাংলাদেশের যুদ্ধজাহাজ ‘বিএনএস প্রত্যাশা’ (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক মহড়ায় অংশ নিতে বাংলাদেশের নৌবাহীনির অত্যাধুনিক যুদ্ধযাহাজ ‘প্রত্যাশা’ কাতারের উদ্দেশ্যে যাত্রা করেছে। শনিবার সকালে জাহাজটি চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করে।

এই জাহাজে কামান, ক্ষেপণাস্ত্র, রকেট লাঞ্চার, হেলিপ্যাডসহ একটি অত্যাধুনিক যুদ্ধজাহাজের সব রণসজ্জাই আছে এটিতে। একসাথে পানিতে যুদ্ধের পাশাপাশি আকাশে মিসাইল ছোঁড়া এবং বিমান ভুপাতিত করতে এয়ারক্রাফ্ট গানও আছে এটিতে।

 

শত্রু বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত হানতে সক্ষম আধুনিক কামান, ভূমি থেকে আকাশ ও ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল, অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কনট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম রয়েছে।  ৯০ মিটার লম্বা ও ১১ মিটার প্রস্থের জাহাজটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে পারে।

শনিবার সকালে জাহাজটি চট্টগ্রাম নৌ জেটি ত্যাগের আগে নৌবাহীনির ঐতিহ্য অনুযায়ী এটিকে বিদায় জানানো হয় নানা আনুষ্ঠানিকতায়।  

এ সময় নৌবাহিনীর প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল জাহাজটিকে বিদায় জানান।

অধিনায়ক কমান্ডার গোলাম কিবরিয়ার নেতৃত্বে নৌবাহিনীর বিভিন্ন পর্যায়ের ১৩৫ জন সদস্য এই আন্তর্জাতিক মহড়ায় অংশ নিচ্ছেন। জাহাজটি ২১ ও ২৩ মার্চ কাতারে ৭ম দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম এক্সিবিশন ও কনফারেন্সে অংশ নিবে।  

এরপর ২৮ ও ৩০ মার্চ ভারতে আরেকটি মহড়ায় অংশ নিবে বাংলাদেশের এই জাহাজটি। এই মহড়ায় অংশ নেয়ার মাধ্যমে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের মানোন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতীম দেশগুলোর সাথে সামরিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে জানায় নৌবাহিনী।  

news24bd.tv/ কামরুল