'বঙ্গোপসাগর আন্তর্জাতিক বাণিজ্যক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ'
'বঙ্গোপসাগর আন্তর্জাতিক বাণিজ্যক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ'

সংগৃহীত ছবি

'বঙ্গোপসাগর আন্তর্জাতিক বাণিজ্যক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ'

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বঙ্গোপসাগর শুধু আমাদের জন্য না, আন্তর্জাতিক বাণিজ্যক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে বিশাল সম্পদও রয়েছে। সেই সম্পদ আহরণ করতে হবে। এখানে যেমন মৎস্য সম্পদ রয়েছে, তাছাড়া অন্যান্য সম্পদও আছে।

সেগুলো আহরণ করে অর্থনীতিকে শক্তিশালী করতে পারবো, এটাই আমি আশা করি। ’

চট্টগ্রামের মেরিন ফিশারিজ একাডেমির ৪১তম ব্যাচ ক্যাডেটদের ‘মুজিববর্ষ পাসিং আউট প্যারেড’ অবলোকন অনুষ্ঠানে আজ রোববার  যোগ দিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। এ সময় তিনি স্বাধীনতা নীতি এবং আদর্শ এই নব্য নাবিকদের মেনে চলার নির্দেশনা দেন। সেই সঙ্গে সাহসের সঙ্গে কাজ করার আহ্বান জানান।

মেরিন ফিশারিজ একাডেমির ৪১তম ব্যাচের ক্যাডেটদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ প্রতিষ্ঠান সগৌরবে বিস্তৃতি লাভ করেছে। ৭৫ এর পর এ প্রতিষ্ঠানে নজর দেওয়া হয়নি। জরাজীর্ণ হয়ে পড়েছিল। আমরা বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে দিয়েছি। এখানে নারীরাও ভর্তি হচ্ছে। ক্যাডেটরা যাতে বিদেশি সমুদ্রগামী জাহাজে চাকরি পায় সে লক্ষ্যে কোর্স চালু করা হয়েছে। চার বছরের ডিগ্রি দেওয়া হচ্ছে। উচ্চতর ডিগ্রি লাভের সুযোগ রয়েছে।

‘ব্লু অর্থনীতি’ নিয়ে শেখ হাসিনা বলেন, ‘ব্লু ইকোনমি ব্যবহার করে আমাদের দেশের অর্থনীতিকে আরও গতিশীল, শক্তিশালী ও মজবুত করতে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। ’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ইতিমধ্যে জাতিসংঘ ঘোষিত এমডিজি সাফল্যের সঙ্গে বাস্তবায়ন করেছি, এসডিজিও সাফল্যের সঙ্গে বাস্তবায়ন করে যাচ্ছি। করোনার কারণে কিছুটা পিছিয়ে গেলেও আমরা এগিয়ে যাচ্ছি, অর্থনৈতিকভাবে শক্তিশালী হয়ে এগিয়ে যাচ্ছি। ’
 

news24bd.tv/ কামরুল