এবারের বিশ্বকাপ তা হলে স্পেনের ঘরেই!

এবারের বিশ্বকাপ তা হলে স্পেনের ঘরেই!

এবারের বিশ্বকাপ তা হলে স্পেনের ঘরেই!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বকাপ শুরুর আগে ফুটবলপ্রেমীরা সমীকরণ মিলিয়ে দিন গুনছিলেন স্পেন-আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালের জন্য। নিজেদের গ্রুপে দুই দলই চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে উঠলে সেই সম্ভাবনা থাকত। তখন শেষ ষোলোর ম্যাচ জিতলেই এই দুই দলের কোয়ার্টার ফাইনাল দেখতেন দর্শকেরা।

স্পেন নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হলেও আর্জেন্টিনা দ্বিতীয় হয়ে উঠেছিল শেষ ষোলোয়।

তখন সম্ভাবনা দেখা দিয়েছিল স্পেন-আর্জেন্টিনা ফাইনালের। সেটিও যে হচ্ছে না, তা নিশ্চিত হয়ে গেছে গতকাল ফ্রান্সের কাছে হেরে আর্জেন্টিনা বিদায় নেওয়ার পর। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালও উরুগুয়ের কাছে হেরে বাড়ির পথ ধরেছে গত রাতেই। বিশ্বকাপে ফেবারিটদের মধ্যে টিকে আছে কেবল স্পেন, ব্রাজিল আর ফ্রান্স।
স্পেনের সঙ্গে দুই দলের খেলা ফাইনালের আগে হওয়া সম্ভব নয়। আর্জেন্টিনা কিংবা পর্তুগাল বাদ পড়ে যাওয়ায় সুবিধাই হয়েছে ‘লা ফুরিয়া রোহা’দের। ফেবারিটদের মধ্যে স্পেনের পথটাই এখন ফাইনাল পর্যন্ত সবচেয়ে সহজ।

আরও পড়ুন: সব ম্যাচের বেতন দান করে দেবেন এমবাপ্পে

রাশিয়ার সঙ্গে জিতলে কোয়ার্টার ফাইনালে তাঁরা পাবে ক্রোয়েশিয়া ও ডেনমার্ক ম্যাচের জয়ীকে। ধারেভারে, শক্তিতে, সামর্থ্যে দুই দলের কেউই স্পেনের কাছাকাছি নয়। কোয়ার্টার ফাইনালে জিতলে সেমিফাইনালে স্পেন পাবে কলম্বিয়া, ইংল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ডের যেকোনো একটিকে। ইংল্যান্ডকে স্পেনের কাছাকাছি মানের ধরলেও বাকি তিন দলকে হারানো স্পেনের জন্য কঠিন হবে না। ফ্রান্স, ব্রাজিল, বেলজিয়াম কিংবা উরুগুয়ের সঙ্গে ফাইনালেই কেবল দেখা হতে পারে। এদের মধ্যে যেকোনো দুটি দল সেমির আগেই বাদ পড়ে যাবে। সমীকরণগুলো যখন স্পেনের পক্ষে, এবারের বিশ্বকাপ নিয়ে আশাবাদী তারা হতেই পারে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর