কিয়েভ দখলে মরিয়া রাশিয়া
কিয়েভ দখলে মরিয়া রাশিয়া

সংগৃহীত ছবি

কিয়েভ দখলে মরিয়া রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দ্বাদশ দিনে গড়িয়েছে। দ্বাদশ দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে গোস্টোমেল শহরের মেয়র রুশ বাহিনীর হামলায় নিহত হয়েছে। এদিকে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভে পূর্ণ শক্তিতে হামলা চালানোর প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি যে কোনো মুহূর্তে ওডেসায় ব্যাপক বোমা বর্ষণের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে রুশ কর্তৃপক্ষ নতুন করে আরও চারটি জায়গায় যুদ্ধবিরতি ঘোষণা করে সেখান থেকে সাধারণ মানুষকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।  

ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ জানান, কিয়েভ শহরে হামলা চালানোর জন্য সব ধরনের সরঞ্জাম একত্রিত করছে মস্কোর সামরিক বাহিনী। ট্যাংক ও মোটরচালিত পদাতিক ইউনিটগুলো নিকটবর্তী শহর ইরপিনের দিকে অগ্রসর হচ্ছে। তাছাড়া রাজধানী কিয়েভের উত্তরপশ্চিম দিকের তিনটি শহর বুচা, হোস্টোমেল ও ইরপিনে অব্যাহত রুশ বোমাবর্ষণ চলছে। এ অবস্থায় ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভে পরিখা খনন করে ও রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে সম্ভাব্য রুশ অভিযান ঠেকিয়ে দেওয়ার চেষ্টা করছে।  

এদিকে অজ্ঞাত স্থান থেকে পাঠানো প্রেসিডেন্ট জেলেনস্কির বার্তায় দাবি করা হয়, রুশ সৈন্যরা পশ্চিম ইউক্রেনের ভিনিৎসিয়া বিমানবন্দরটি সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে। রুশ বাহিনী কৃষ্ণসাগর তীরবর্তী গুরুত্বপূর্ণ বন্দরনগরী ওডেসাতে ভারী বোমাবর্ষণের প্রস্তুতি নিচ্ছে। বেশ কিছুদিন ধরে অবরুদ্ধ হয়ে থাকা খারকিভ শহরেও গোলাবর্ষণ করা হয়েছে।

এদিকে ইউক্রেনের চার শহরের বাসিন্দাদের নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতে গোলাগুলি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাশিয়া। শহরগুলো হলো কিয়েভ, খারকিভ, মারিউপোল ও সুমি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী স্থানীয় সময় গতকাল সকাল ১০টা থেকে চার শহরের বেসামরিকদের বেরিয়ে যাওয়ার পথ করে দেওয়া হয়েছে।

news24bd.tv/আলী   

;