ইউক্রেনে যে সময়ে আসল মিশন শুরু করবে রাশিয়া
ইউক্রেনে যে সময়ে আসল মিশন শুরু করবে রাশিয়া

সংগৃহীত ছবি

ইনিস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার এর নতুন তথ্য

ইউক্রেনে যে সময়ে আসল মিশন শুরু করবে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ১৩তম দিনে গড়িয়েছে। এরইমধ্যে রুশ সৈন্যরা আগামী দুই-তিন দিনের মধ্যে রাজধানী কিয়েভে হামলা চালানোর পরিকল্পনা করছে বলে ‘ইনিস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার’ এর বরাতে জানিয়েছে বিট্রিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

মঙ্গলবার রাশিয়ার বর্তমান আক্রমণের ধরন পর্যালোচনা করে তারা দাবি করেছে, আগামী ২৪ থেকে ৯৬ ঘণ্টার মধ্যে রাজধানী কিয়েভ দখলের উদ্দেশে মিশন শুরু করবে রাশিয়া। রাশিয়ার সেনারা এখন কিয়েভের পূর্বে, উত্তর-পশ্চিম দিকে, পশ্চিম দিকে নজর দিয়েছে।

 তাদের লক্ষ্য আগামী ২৪-৯৬ ঘণ্টার মধ্যে রাজধানীতে অভিযান চালানো।  

রাশিয়ানরা কিয়েভের দিকে অগ্রসর হওয়া তাদের সামরিক বহরকে থামিয়ে রেখেছে। কারণ খাবার ও জ্বালানি সংকটে পড়েছিল তারা। কিন্তু বর্তমানে আবার নতুন করে রশদ যোগাড় করে সামনের দিকে এগিয়ে যাওয়ার পরিকল্পনা করছে।  

তাছাড়া ক্ষেপণাস্ত্র, আর্টিলারি আক্রমণ অব্যহত রেখেছে। তারা রাজধানীর কাছে তাদের হামলার তীব্রতা অনেক বাড়িয়ে দিয়েছে যেন ইউক্রেন দুর্বল হয়ে যায়।  

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রভিত্তিক  ইনিস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার  প্রতিষ্ঠানটি বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে নিজেদের মতামত জানায়।  

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ইউক্রেনজুড়ে রুশ হামলা শুরুর পর দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়া ইউক্রেনীয়দের সংখ্যা ১৭ লাখ ছাড়িয়ে গেছে।

news24bd.tv/আলী   

;