৪৮ দেশের তালিকা তৈরী করেছে মস্কো (ভিডিও)

৪৮ দেশের তালিকা তৈরী করেছে মস্কো (ভিডিও)

আসমা তুলি

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর যেসব দেশকে রাশিয়া বন্ধু মনে করে না, এমন ৪৮ দেশের তালিকা তৈরী করেছে মস্কো। এখন থেকে এসব দেশের সঙ্গে রুশ কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের লেনদেনের আগে পুতিন প্রশাসনের অনুমতি নিতে হবে। এমনকি দেশের সঙ্গে আর্থিক লেনদেনে রুশ মুদ্রা রুবল ব্যবহারের নির্দেশনাও দেয়া হয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, নিজেদের ডলারের রিজার্ভের ওপর চাপ এড়াতেই এমন পদক্ষেপ রাশিয়ার।

 

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে প্রায় ৩ হাজার ২টি নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে। এর ফলে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক ও আন্তর্জাতিক মোট নিষেধাজ্ঞার সংখ্যা এখন দাঁড়িয়েছে সাড়ে ৫ হাজারের উপরে।

এমন পরিস্থিতিতে বিশ্বের যেসব দেশ ও অঞ্চল রাশিয়ার বন্ধু নয়— সেসবের একটি তালিকা প্রস্তুত করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এই তালিকায় রয়েছে সুইজারল্যান্ড, নরওয়ে, আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্সি, অ্যাঙ্গুইলা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, জিব্রাল্টার। এছাড়াও রয়েছে ইউরোপীয় ইউনিয়নের সদস্য ২৮টি। রাশিয়ার শত্রু দেশের তালিকায় আরো রয়েছে জাপান, তাইওয়ান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, আইসল্যান্ড, কানাডা, লিশটেনস্টেইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, স্যান মারিনো, উত্তর মেসিডোনিয়া, ইউক্রেন, মন্টিনিগ্রো।

ক্রেমলিন থেকে জারি করা ডিক্রি অনুযায়ী, বন্ধুত্বপূর্ণ নয়-তালিকায় থাকা দেশ ও অঞ্চলসমূহের সঙ্গে আর্থিক লেনদেনের ক্ষেত্রে এখন থেকে রুশ মুদ্রা রুবল ব্যবহার করা হবে।  

এর আগে, গত ৫ মার্চ বেসরকারি প্রতিষ্ঠান ও নাগরিকদের তালিকাভুক্ত ‘শত্রু’ দেশের ঋণদাতাদের কাছ থেকে নেওয়া ঋণ রুশ মুদ্রা রুবলে পরিশোধের নির্দেশ দেয় পুতিন প্রশাসন।  

নির্দেশনা অনুযায়ী, অর্থ পরিশোধে ঋণগ্রহীতাদের রাশিয়ার কোনো ব্যাংকে বিশেষ ধরনের রুবল অ্যাকাউন্ট খুলতে হবে । অর্থপ্রদানের দিন কেন্দ্রীয় ব্যাংকের অফিসিয়াল বিনিময় হার অনুসারে বকেয়া বৈদেশিক মুদ্রার সমপরিমাণ রুবল স্থানান্তর করতে হবে।  

বিশেষজ্ঞদের ধারণা, নিষেধাজ্ঞা জর্জরিত রাশিয়া নিজেদের ডলারের রিজার্ভের ওপর চাপ কমাতেই এমন কৌশল নিয়েছে।  

news24bd.tv/আলী  

;