যুক্তরাজ্যের পার্লামেন্টে জেলেনস্কির ভাষণ
যুক্তরাজ্যের পার্লামেন্টে জেলেনস্কির ভাষণ

ভলোদিমির জেলেনস্কি

যুক্তরাজ্যের পার্লামেন্টে জেলেনস্কির ভাষণ

অনলাইন ডেস্ক

ইউক্রেন রাশিয়ার চলমান যুদ্ধ ইস্যুতে এবার ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে গড়া হলো নতুন রেকর্ড। প্রথমবারের মতো কোনো বিদেশী নেতা হিসেবে পার্লামেন্টে সদস্যদের সামনে সরাসরি ভাষণ দিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ঐতিহাসিক এ ভাষণে রাশিয়ার বিরুদ্ধে সর্বাত্বক লড়াইয়ের অঙ্গীকার করেছেন তিনি। এ সময় ইউক্রেনের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ নেতারা।

ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে বিশ্বজুড়ে ব্যাপকভাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কমেডিয়ান থেকে দেশের প্রধান রাষ্ট্রনায়ক হওয়া এই মানুষটিকে নিয়ে বরাবরই কৌতূহল সবার মনে। আর নতুন রেকর্ড গড়ে এই নেতা আবারও এলেন আলোচনায়। মঙ্গলবার ব্রিটিশ হাউজ অব কমন্সে দিলেন সরাসরি ভাষণ।

রুশ আগ্রাসনের বিরুদ্ধে নিজের দেশের পক্ষে জনমত গড়ে তুলতে ভার্চুয়ালি এ ভাষণ দেন জেলেনস্কি। নীরব হয়ে মন্ত্রমুগ্ধের মতো সে ভাষণ শুনছিলেন উপস্থিত আইনপ্রণেতারা। ইউক্রেনীয় প্রেসিডেন্ট জানান, যেকোনো মূল্যে বিজয় অর্জন করবে তার দেশ।

জেলেনস্কি বলেন, 'আমরা হাল ছাড়বোনা, পরাজয় স্বীকার করে নেবোনা। বনে-জঙ্গলে, ক্ষেতে-খামারে, পথে-প্রান্তরে, জলে-স্থলে, আকাশে-বাতাসে, নদীর তীর থেকে তীরে শেষ পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবো আমরা। '

চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিতে ব্রিটেনের প্রতি আহ্বান জানান জেলেনস্কি।

তিনি বলেন, 'তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও জোরদার করুন। একটি সন্ত্রাসী দেশ হিসেবে স্বীকৃতি দিন তাদের। ইউক্রেনের আকাশ নিরাপদ করার একটি উপায় খুঁজুন। আপনাদের যা করার সামর্থ আছে তাই করুন। '

জেলেনস্কির এই ভাষণে প্রশংসায় পঞ্চমুখ ব্রিটিশ নেতারা। বক্তব্য শেষ হলে ব্রিটিশ আইনপ্রণেতারা তাকে দাঁড়িয়ে সম্মান জানান। সহযোগিতার আশ্বাস দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বরিস জনসন বলেন, 'পুতিন এই লড়াইয়ে ব্যর্থ না হওয়া পর্যন্ত এবং ইউক্রেন আরও একবার মুক্ত না হওয়া পর্যন্ত কূটনৈতিক, মানবিক, অর্থনৈতিক, সবদিক থেকেই সম্ভাব্য প্রতিটি পদক্ষেপ ব্যবহার করবে যুক্তরাজ্য। '

সবাইকে অনুপ্রাণিত করতে সক্ষম হয়েছেন জেলেনস্কি, এমনটাই বক্তব্য ছিল সবার মুখে মুখে।

news24bd.tv রিমু