পুতিনের শর্ত মেনে নিতে প্রস্তুত ইউক্রেন, আপোষ করতে আলোচনা
পুতিনের শর্ত মেনে নিতে প্রস্তুত ইউক্রেন, আপোষ করতে আলোচনা

সংগৃহীত ছবি

পুতিনের শর্ত মেনে নিতে প্রস্তুত ইউক্রেন, আপোষ করতে আলোচনা

অনলাইন ডেস্ক

ইউক্রেন শহরের বিভিন্ন রাস্তায় রুশ বাহিনীর সঙ্গে  আজও লড়াই অব্যাহত রয়েছে। ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে বিশ্বজুড়ে ব্যাপকভাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কমেডিয়ান থেকে দেশের প্রধান রাষ্ট্রনায়ক হওয়া এই মানুষটিকে নিয়ে বরাবরই কৌতূহল সবার মনে। আপোষের পথ বের করতে রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা শুরু করতে প্রস্তুত আছেন তিনি।

জেলেনস্কির মুখপাত্রের বরাতে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, আলোচনার জন্য সম্ভাব্য তারিখ ও ভেন্যু ঠিক করা নিয়ে ক্রেমলিনের সঙ্গে কথা বলছে কিয়েভ।

মার্কিন টেলিভিশন চ্যানেল এবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভলোদিমির জেলেনস্কি বলেন, দোনবাস, লুহানস্ক এবং ক্রিমিয়া উপদ্বীপের মর্যাদা কি হবে তা নিয়ে মীমাংসার পথ বের করার জন্য তিনি রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।  

জেলেনস্কি বলেন, 'দোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলকে শুধুমাত্র রাশিয়া স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে অন্য কেউ নয়। তার পরেও এ দুটি প্রজাতন্ত্র এবং ক্রিমিয়া অঞ্চলের মর্যাদা কী হবে তা নিয়ে আলোচনা করে আমরা একটি সমাধানের পথ বের করতে পারি। এজন্য আমি রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছি। '

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেন। সোমবার রাশিয়া শর্ত দিয়েছে যে, ইউক্রেন যদি ক্রিমিয়া অঞ্চলকে রাশিয়ার অংশ হিসেবে মেনে নেয় এবং দোনেস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় তাহলে রাশিয়া তখনই সামরিক অভিযান বন্ধ করবে।

news24bd.tv রিমু