বাগেরহাটে জাল এনআইডি তৈরির অপরাধে যুবকের কারাদণ্ড
বাগেরহাটে জাল এনআইডি তৈরির অপরাধে যুবকের কারাদণ্ড

প্রতীকী ছবি

বাগেরহাটে জাল এনআইডি তৈরির অপরাধে যুবকের কারাদণ্ড

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায় জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করে দেয়ার অপরাধে মুসা জোমাদ্দার (২৫) নামে এক কম্পিউটার অপারেটরকে ১ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।  

মঙ্গলবার রাত সাড়ে ১০ টার দিকে এ দণ্ডাদেশ প্রদান করেন মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম।

দণ্ডপ্রাপ্ত মুসা জোমাদ্দার উপজেলার দৈবজ্ঞহাটী ইউনিয়নের আলতী বুরুজবাড়িয়া গ্রামের আ. জলিল জোমাদ্দারের ছেলে এবং একই ইউনিয়নের পোলেরহাট বাজারের মুসা কম্পিউটার নামক দোকানের মালিক।

মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম জানান, উপজেলার  চিংড়াখালী ইউনিয়নের পাচানি গ্রামের মৃত, মো. জামাল মুন্সীর ছেলে রমজান মুন্সী (২২) প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে সম্প্রতি উপজেলা নির্বাচন অফিস থেকে এনআইাডি (ভোটার) তালিকাভুক্ত হন।

 

পরবর্তীতে উপজেলা নির্বাচন অফিস রমজান মুন্সীর দাখিলকৃত কাগজপত্র সার্ভারে চেক করতে গিয়ে দেখেন আবেদনের সাথে সংযুক্ত তার মৃত বাবা-মায়ের এনআইডি কার্ড জাল এবং ভুয়া।  

জমা দেয়া এনআইডি নম্বরের নামের সাথে তার বাবা মায়ের নামের কোন মিল নেই। মঙ্গলবার রমজান মুন্সীকে অফিসে হাজির করে জিজ্ঞাসাবাদে আবেদনের সাথে সংযুক্ত তার বাবা মায়ের নামের এনআইডি কার্ড যে জাল বা ভুয়া তা নিশ্চিত হন উপজেলা নির্বাচন অফিসার মো. মেস্তফা কামাল।  

রমজানের স্বীকারোক্তি অনুযায়ী মিথ্যা তথ্য দিয়ে জাল আইডি কার্ড প্রস্তুতকারী পোলেরহাট বাজারের মুসা কম্পিউটারের মালিক মুসা জোমাদ্দারকে আটক করে মঙ্গলবার রাতে উপজেলা নির্বাচন অফিসে হাজির করে পোলেরহাট ফাড়ি পুলিশ।

 

মিথ্যা তথ্য দিয়ে রমজানের বাবা-মায়ের নামে ভুয়া এনআইডি কার্ড প্রস্তুত করে দেয়ার কথা স্বীকার করে মুসা জোমাদ্দার। এরপর উপজেলা নির্বাচন অফিসে ভ্রামমাণ আদালত বসিয়ে জন্মনিবন্ধন আইন ২০০৪ এর ২১ এর ২ধারায় কম্পিউটার অপারেটর মুসা জোমাদ্দারকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

news24bd.tv/ কামরুল