সামান্য মদ পানেও মস্তিষ্কের বিকৃতি ঘটে : গবেষণা
সামান্য মদ পানেও মস্তিষ্কের বিকৃতি ঘটে : গবেষণা

প্রতীকী ছবি

সামান্য মদ পানেও মস্তিষ্কের বিকৃতি ঘটে : গবেষণা

অনলাইন ডেস্ক

মদ পানে মস্তিষ্কের বিভিন্ন অংশের বিকৃতি ঘটে বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের চালানো সাম্প্রতিক একটি গবেষণা এমন তথ্য জানানো হয়। গবেষণাটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার কমিউনিকেশন্স’-এ প্রকাশ হয় । খবর আনন্দবাজার।

এই গবেষণায় ৩৬ হাজার পুরুষ ও নারী মদ্যপায়ীর ওপর পরীক্ষা চালান গবেষকরা। পুরো সপ্তাহে তাদের মদ্পানের অভ্যাস ও মদপানের পরিমাণ খতিয়ে দেখা হয়েছে। সেজন্য তাদের প্রত্যেকেরই মস্তিষ্ক এমআরআই স্ক্যান করানো হয়।

এই গবেষণায় গবেষকরা দেখেছেন, যারা সপ্তাহে খুব সামান্য পরিমাণে বা মাঝারি পরিমাণে মদ্পান করেন, তাদেরও মস্তিষ্কের বিভিন্ন অংশের বিকৃতি ঘটে।

ব্যাহত হয় স্মৃতিশক্তিসহ মস্তিষ্কের নানা ধরনের সক্রিয়তা।

গবেষকরা দেখিয়েছেন, ৫০ বছর বয়সী কোনো পুরুষ বা নারী যদি দিনে গড়ে একটি বিয়ার বোতলের অর্ধেক (যাকে এক ইউনিট অ্যালকোহল সেবন বলা হয়) বা পুরোটা খান অথবা এক গ্লাস করে ওয়াইন খান—তাহলে তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশ কম করে দুই বছর বুড়িয়ে যায়।  

আর ৫০ বছর বয়সী কেউ যদি দিনে গড়ে দুই বা তিন ইউনিট অ্যালকোহল সেবন করেন, তাহলে তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশের ক্ষয়ক্ষতি হয় আরও দ্রুত হারে। তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশ তিন থেকে সাড়ে তিন বছর বেশি বুড়িয়ে যায়।
news24bd.tv/আলী