ইউক্রেন-আমেরিকা মিলে জীবাণু অস্ত্র তৈরি করছে, দাবি রাশিয়ার 
ইউক্রেন-আমেরিকা মিলে জীবাণু অস্ত্র তৈরি করছে, দাবি রাশিয়ার 

সংগৃহীত ছবি

ইউক্রেন-আমেরিকা মিলে জীবাণু অস্ত্র তৈরি করছে, দাবি রাশিয়ার 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন অব্যাহত রয়েছে। রুশ হামলার ১৪তম দিনে রাশিয়ার সেনারা ইউক্রেনের মারিউপোলের একটি মাতৃ ও শিশু হাসপাতালে বোমা হামলা চালিয়েছে বলে জানিয়েছে শহরটির সিটি কাউন্সিল। এদিকে, ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যে আবারও নতুন করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ তুললো পুতিন প্রশাসন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আমেরিকার সহযোগিতায় জীবাণু অস্ত্র তৈরি করছিল ইউক্রেন।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

জাখারোভা বলেন, যৌথ সীমান্তের কাছে কয়েকটি গবেষণা কেন্দ্রে জীবাণু অস্ত্র তৈরির কাজ চলছিল। ইউক্রেন সংকটের জন্য ন্যাটো দায়ী বলে তিনি আবারও ঘোষণা করেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রাশিয়ার বিশেষ অভিযানের কারণে ইউক্রেনের পারমাণবিক স্থাপনাগুলোর কোনো ক্ষতি হয়নি। সেগুলো স্বাভাবিকভাবেই কাজ করছে।

রাশিয়া এর আগে বলেছে, ইউক্রেনের ৩০টি গবেষণাকেন্দ্রে জীবাণু অস্ত্র তৈরির কাজ চলছিল। মস্কো আরও দাবি করেছে, মার্কিন অর্থায়নেই এসব অবৈধ কার্যক্রম চালাচ্ছিল ইউক্রেন সরকার।

মস্কোর দাবি, যেসব নথি পাওয়া গেছে তাতে প্রমাণ করা যাবে, ইউক্রেন ও যুক্তরাষ্ট্র জাতিসংঘের জৈবিক অস্ত্র কনভেনশন লঙ্ঘন করছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউক্রেন, রাশিয়াসহ ১৮০টিরও বেশি দেশ এ চুক্তিতে সই করেছে।

প্রসঙ্গত, এই কনভেনশেনের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো পরিস্থিতিতেই জীবাণু অস্ত্র উৎপাদন, মজুদ বা এর উন্নয়ন ঘটানো যাবে না।

news24bd.tv রিমু 

;