যেসব ভুলে মিলনে আগ্রহ হারান সঙ্গী
যেসব ভুলে মিলনে আগ্রহ হারান সঙ্গী

ছবি : আনন্দবাজার

যেসব ভুলে মিলনে আগ্রহ হারান সঙ্গী

অনলাইন ডেস্ক

এখনও সমাজের একটি বড় অংশের অসুবিধা হয় যৌনতা নিয়ে কথা বলতে। এটি যে আর পাঁচটি জৈবিক প্রক্রিয়ার মতোই স্বাভাবিক সেটা এখনো অনেকেই বোঝেনা। আর তাই অজানা থেকে যায় যৌন জীবনের নানা সমস্যার সমাধান। যৌন মিলনে আগ্রহ হারিয়ে ফেলাও সেরকম একটি বিষয়।

চলুন জেনে নেওয়া যাক মিলনে আগ্রহ হারিয়ে ফেলার কারণ---

ক্লান্তি

যৌন মিলনের পূর্ণতা পেতে অবশ্যই প্রয়োজন  উদ্দীপনা। কিন্তু কর্মক্ষেত্রের চাপ, সাংসারিক দায়িত্ব নানা কারণে শারীরিক তো বটেই, মানসিক ভাবেও শরীরকে দুর্বল করে ক্লান্তি। এতে দিনের শেষে যৌন মিলনের উৎসাহ হারিয়ে ফেলেন অনেকেই।

হীনমন্যতা

নিজের শারীরিক গঠনকে নিয়ে হীনমন্যতায় ভোগেন অনেকে। চোখে না পড়লেও এই সমস্যা কিন্তু অত্যন্ত গভীর। অবচেতন মনে ক্রমাগত এই ভাবনা চলতে থাকলে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে যৌন জীবনে। অথচ সঙ্গীর সঙ্গে সহজ আলাপে সহজেই মুক্তি মিলতে পারে এই সমস্যা থেকে।

একঘেয়েমি

দীর্ঘ দিন এক সঙ্গে থাকলে যৌন জীবনে আসতে পারে একঘেয়েমি। অনেক সম্পর্ক ভেঙে যাওয়ার কারণও এই সমস্যা। তাই যৌন জীবনকে রোমাঞ্চকর করে তুলতে খুঁজে নিন নিত্য নতুন উপায়।

মতাদর্শে অমিল

দৃঢ়চেতা মানুষদের মধ্যে যৌন মিলনের আগ্রহ কমে যাওয়ার অন্যতম মূল কারণ এটি। মানসিক ভাবেই যাঁর সঙ্গে দূরত্ব শত যোজন তাঁর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতায় সঙ্কোচ হওয়া অসম্ভব নয়।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত  

;